• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

বোয়াল মাছের ঝাল রান্না, রইলো সহজ রেসিপি

বরগুনার আলো

প্রকাশিত: ৮ জুলাই ২০২৪  

মাছ পছন্দ করেন না; এমন বাঙালি খুবই খুঁজে পাওয়া মুশকিল। আর সেই কারণেই প্রতিদিন কোনো না কোনো মাছ রান্না হয় প্রতিটি বাঙালির ঘরে। আর সেই মাছের তালিকায় যদি থাকে বোয়াল মাছ, তাহলে তো আর কথাই নেই। বোয়াল মাছে পুষ্টিগুণ থাকায় এর চাহিদা ব্যাপক রয়েছে। গবেষণায় দেখা গেছে,মাছের শরীরে থাকা ‘ওমেগা থ্রি’ ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তাই যারা সারাদিন কম্পিউটার বা কোনো ধরনের ডিজিটাল স্ক্রিনের সামনে বসে কাজ করেন, তাদের প্রতিদিনের খাবার তালিকায় বোয়াল মাছ থাকা আবশ্যক।

তো আজ আর দেরি না করে জেনে নিন বোয়াল মাছের তেল ঝাল রেসিপিটি-

উপকরণ

বোয়াল মাছের - ৫/৬ টুকরো
মাঝাড়ি সাইজের পেঁয়াজ কুচি - ২ টি
টমেটো কুচি - ১ টি
লবণ - স্বাদমতো
হলুদ গুঁড়ো - ১ চা চামচ
মরিচের গুঁড়ো - ১ চা চামচ
রসুন বাটা - ১/২ চা চামচ
কাঁচামরিচ ফালি - ২/৩ টি
জিরার গুঁড়ো - ১/২ চা চামচ
সয়াবিন তেল- পরিমাণমতো
পানি - পরিমাণমতো

প্রণালী

> প্রথমে বোয়াল মাছের পিসগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি হাঁড়িতে পরিমাণ মতো সয়াবিন তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি হালকা ভেজে সামান্য পানি দিয়ে সব রকমের মসলা দিয়ে মসলা কষিয়ে নিন।

> মসলা কষে গেলে মাছগুলো দিয়ে একবার হালকা ভাবে উল্টে দিন। এবং ঢাকনা দিয়ে মৃদু আঁচে মাছ কষিয়ে নিন ১০ মিনিট।

> মাছ কষে গেলে পরিমাণ মতো পানি দিন। রান্নাটা মাখামাখা হবে, তাই পানি কম দিতে হবে। এবং কাঁচামরিচ ফালি ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন আরো ৭/৮ মিনিট।

> সবশেষে মাছ মাখামাখা হয়ে তেল মাছের উপর চলে আসলেই নামিয়ে সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন দারুন স্বাদের বোয়াল মাছের তেল ঝাল।

বরগুনার আলো