• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বৃষ্টির দিনে রসুই ঘর

চিকেন সাসলিক কাবাব

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ জুন ২০২১  

কাবারের মধ্যে চিকেন সাসলিক অনেকেরই হয়তো পছন্দের! সাধারণত বিভিন্ন কাবাব হাউজ বা রেস্টুরেন্ট থেকে কিনে খাওয়া হয়ে থাকে মুখোরোচক এই খাবারটি। চাইলেই কিন্তু আপনি ইফতারের বিশেষ পদ হিসেবে পাতে রাখতে পারেন চিকেন সাসলিক কাবাব। এটি তৈরি করা অনেক সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

recipe-(2).jpg

১. মুরগির মাংস হাড়ছাড়া ১ বাটি (কিউব করে কাটা)
২. আদা বাটা ১ চা চামচ
৩. রসূন বাটা আধা চা চামচ
৪. জিরা বাটা আধা চা চামচ
৫. মরিচ গুঁড়ো ১ চা চামচ
৬. কাবাব মশলা ১ চা চামচ
৭. সয়া সস ১ টেবিল চামচ
৮. টমেটো সস ১ টেবিল চামচ
৯ লেবুর রস ১ টেবিল চামচ
১০. সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ
১১. লবণ স্বাদমতো
১২. সবুজ ক্যাপসিকাম কিউব করে কাটা ১টি
১৩. লাল ক্যাপসিকাম কিউব করে কাটা ১টি
১৪. পেঁয়াজ কিউব করে কাটা ১ টি
১৫. সরিষার তেল ২ টেবিল চামচ

recipe-(2).jpg

পদ্ধতি

মরগির মাংসের টুকরো একটি বড় বাটিতে নিয়ে সব মশলা, সয়া সস, লবণ ও সরিষার তেল দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। ঘণ্টাখানেক মেরিনেট করে নিন।

এবার এতে ক্যাপসিকাম ও পেঁয়াজ মিশিয়ে আবারো ভালো করে মাখিয়ে নিন। এবার সাসলিকের কয়েকটি কাঠি নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন।

এতে সাসলিক ভাজার সময় কাঠি পুড়বে না। এরপর কাঠির শেষ পর্যন্তএকটি করে মাংসের টুকরো, পেঁয়াজ, ক্যাপসিকাম গেঁথে নিন।

একটি প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে একটি করে সাসলিক দিয়ে দিন। উল্টেপাল্টে সাসলিক ভেঁজে নিন। ভাঁজার সময় আঁচ কমিয়ে রাখবেন।

১০-১৫ মিনিট ভেজে নিতে হবে। দেখবেন মাংসের টুকরোগুলো ভালোমতো ভাজা হয়েছে কি-না। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। ইফতারে পরিবেশন করুন মজাদার চিকেন সাসলিক কাবাব।

বরগুনার আলো