• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

ঘরে ঘরে নবান্ন আয়োজন

বাহারি রঙের পাটিসাপটা

বরগুনার আলো

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

উপকরণ: নারকেল কোরা এক কাপ, চিনি দুই কাপ, মিল্কমেড চার টেবিল চামচ, গরুর দুধ দুই কাপ, চালের গুঁড়া এক কাপ, ময়দা আধা কাপ, সুজি ১/৩ কাপ, ঘি এক টেবিল চামচ, কোকো পাউডার এক টেবিল চামচ, লাল ফুড কালার এক চা চামচ, সবুজ ফুড কালার এক চা চামচ। 

প্রণালী: একটি প্যানে নারকেল কোরা, চিনি, মিল্কমেড দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। নাড়তে থাকুন। ১০ মিনিট ফোটানোর পর মিল্কমেড দিয়ে ৫থেকে ৭ মিনিট ফুটিয়ে নিন। এই ভাবে ফোটাতে ফোটাতে যখন মন্ড মতো হয়ে আসবে তখন গ্যাস বন্ধ করে দিন। এবার একটি বাটিতে চালের গুঁড়া, ময়দা, সুজি, চিনি, দুধ ও পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঐ ব্যাটার থেকে অল্প তুলে নিন অন্য বাটিতে। এর মধ্যে কোকো পাউডার মিশিয়ে নিন। আর একটি বাটিতে একটু তুলে নিয়ে এর মধ্যে লাল ফুড কালার মিশিয়ে নিন।

এবার একটি প্যান গরম করে ঘি ব্রাশ করে নিন। এবার লাল রঙের ব্যাটার থেকে নিজের ইচ্ছেমতো ডিজাইন দিন। তার ওপরে সাদা ব্যাটার দিন। এর ওপরে তালের ক্ষীর দিন। এবার রোল করে ২ পিঠ ভালো করে শেকে তুলে নিন। এবার কোকো পাউডার মেশানো ব্যাটারটা দিয়ে আবারও সাদা ব্যাটার দিন। আগের টার মতো করে রোল করুন। তৈরি হয়ে গেল তাল ক্ষীরের রং বাহারি পাটিসাপটা।

বরগুনার আলো