• সোমবার   ০৪ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২০ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা

বৃষ্টি দিনের খাবার

‘গন্ধরাজ মুরগির পাতুরি’

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জুন ২০২২  

ইলিশ মাছের পাতুরি চিরকালই বাঙালির ভীষণ পছন্দের রেসিপি। এছাড়াও এই পছন্দের তালিকায় রয়েছে চিংড়ি মাছের পাতুরি। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ সরিয়ে যদি ঢুকে পড়ে মাংস, তাহলে কেমন হয়?

বাড়িতে মুরগি মানেই কষা আর নয়তো ঝোল। খুব বেশি হলে সময়-সুযোগ দুই-ই মিললে নতুন কোনো রেসিপি নিয়ে ভাবনাচিন্তা চলে। তবে এবার আর সময়ের তোয়াক্কা করার দরকার নেই। সহজলভ্য আর অল্প কয়েকটা উপকরণ দিয়ে খুব কম সময়ে বাড়িতেই বানিয়ে ফেলা যায় ভিন্ন স্বাদের মুরগির একটি সুস্বাদু রেসিপি। আর সেটি হচ্ছে ‘গন্ধরাজ মুরগির পাতুরি’। সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বেশ লাগে গন্ধরাজ মুরগি পাতুরি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংসের কিমা ৫০০ গ্রাম, কুমড়া পাতা ৪টি, গন্ধরাজ লেবুর পাতা ৪টি, গন্ধরাজ লেবুর রস ৪-৫ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ৪ টেবিল চামচ, পোস্ত বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, নারকেল বাটা ৪ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো, সাদা তেল ৩ টেবিল চামচ। 

প্রণালী: মুরগির মাংস ভালো করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন নেই। এবার একটি পাত্রে সেই মুরগির মাংসের কিমা নিয়ে তাতে এক এক করে সব উপকরণ মিশিয়ে নিন। এবার গরম পানিতে সামান্য লবণ দিয়ে কুমড়া পাতাগুলো অল্প ভাপিয়ে নিন।

মাংসের খানিকটা মিশ্রণ সেই পাতার মধ্যে রেখে তার উপর একটি গন্ধরাজ লেবুর পাতা রেখে কুমড়া পাতাটি ভালো করে মুড়ে দিন। এবার ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে ভালো করে এ পিঠ-ও পিঠ করে সেঁকে নিন। চুলা থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ চিকেন পাতুরি।

বরগুনার আলো