• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃষ্টি দিনের খাবার

‘গন্ধরাজ মুরগির পাতুরি’

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জুন ২০২২  

ইলিশ মাছের পাতুরি চিরকালই বাঙালির ভীষণ পছন্দের রেসিপি। এছাড়াও এই পছন্দের তালিকায় রয়েছে চিংড়ি মাছের পাতুরি। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ সরিয়ে যদি ঢুকে পড়ে মাংস, তাহলে কেমন হয়?

বাড়িতে মুরগি মানেই কষা আর নয়তো ঝোল। খুব বেশি হলে সময়-সুযোগ দুই-ই মিললে নতুন কোনো রেসিপি নিয়ে ভাবনাচিন্তা চলে। তবে এবার আর সময়ের তোয়াক্কা করার দরকার নেই। সহজলভ্য আর অল্প কয়েকটা উপকরণ দিয়ে খুব কম সময়ে বাড়িতেই বানিয়ে ফেলা যায় ভিন্ন স্বাদের মুরগির একটি সুস্বাদু রেসিপি। আর সেটি হচ্ছে ‘গন্ধরাজ মুরগির পাতুরি’। সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বেশ লাগে গন্ধরাজ মুরগি পাতুরি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংসের কিমা ৫০০ গ্রাম, কুমড়া পাতা ৪টি, গন্ধরাজ লেবুর পাতা ৪টি, গন্ধরাজ লেবুর রস ৪-৫ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ৪ টেবিল চামচ, পোস্ত বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, নারকেল বাটা ৪ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো, সাদা তেল ৩ টেবিল চামচ। 

প্রণালী: মুরগির মাংস ভালো করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন নেই। এবার একটি পাত্রে সেই মুরগির মাংসের কিমা নিয়ে তাতে এক এক করে সব উপকরণ মিশিয়ে নিন। এবার গরম পানিতে সামান্য লবণ দিয়ে কুমড়া পাতাগুলো অল্প ভাপিয়ে নিন।

মাংসের খানিকটা মিশ্রণ সেই পাতার মধ্যে রেখে তার উপর একটি গন্ধরাজ লেবুর পাতা রেখে কুমড়া পাতাটি ভালো করে মুড়ে দিন। এবার ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে ভালো করে এ পিঠ-ও পিঠ করে সেঁকে নিন। চুলা থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ চিকেন পাতুরি।

বরগুনার আলো