• বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

বৃষ্টি দিনের খাবার

ডিমের মাঞ্চুরিয়ান

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

আমরা ডিম দিয়ে নানা রকম খাবার তৈরি করে থাকি। ঝাল, মিষ্টি, নোনতা- বিভিন্ন স্বাদের খাবার।  প্রতিদিনের খাবারে ডিম ভাজি, ডিম পোচ, ডিম সিদ্ধ তো থাকেই, চাইলে ভিন্ন কিছু তৈরি করে রুচিতে বদল আনতে পারেন। তেমনই একটি পদ হলো ডিমের মাঞ্চুরিয়ান। এই ডিমের মাঞ্চুরিয়ান খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডিমের মাঞ্চুরিয়ান তৈরির রেসিপিটি- 

উপকরণ: সিদ্ধ ডিম চারটি, আদা কুচি এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, পেঁয়াজ দুইটি, সবুজ ক্যাপসিকাম একটি, পেঁয়াজ পাতা। ডিম ভাজার জন্য যা লাগবে: ময়দা তিন টেবিল চামচ, কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ, লাল মরিচ  গুঁড়া এক চা চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, পানি।

সস তৈরি করতে যা লাগবে: সয়া সস এক টেবিল চামচ, হট টমেটো সস এক টেবিল চামচ, ভিনেগার এক টেবিল চামচ, টমেটো সস তিন টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, পানি এক কাপ, চিনি এক টেবিল চামচ।

গ্রেভি করার জন্য যা লাগবে: কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ (পানি দিয়ে গুলিয়ে রাখতে হবে)।

প্রণালী:  ডিম লম্বা চার ভাগ করে কেটে নিন। এরপর তৈরি করে রাখা ময়দার গোলাতে ডুবিয়ে গরম ডুবো তেলে ভেজে নিন। অন্য একটি পাত্রে অল্প তেল গরম করে আদা ও রসুন কুচি হালকা বাদামি করে ভেজে নিন। এরপর তাতে কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।  এরপর সসের মিশ্রণটি ঢেলে দিতে হবে। কিছুক্ষণ পর একটু ঘন হয়ে এলে, ভেজে রাখে ডিমগুলো দিয়ে দিন। আবার ঘন করার জন্য গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার অল্প অল্প করে ঢালুন এবং নাড়তে থাকুন। ঘন ও মাখা মাখা হয়ে এলে এর উপরে সামান্য পেঁয়াজ পাতা ছড়িয়ে দিন। এবার নামিয়ে নিন। ফ্রায়েড রাইস, খিচুড়ি, পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার ডিমের মাঞ্চুরিয়ান।

বরগুনার আলো