• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

বৃষ্টির দিনে রসুই ঘর

লাউয়ের ভর্তা

বরগুনার আলো

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

গ্রীষ্মকালের অন্যতম সেরা সবজি লাউ। গরমে লাউ খেলে শরীরের নানান উপকার হয়। লাউতে প্রচুর পরিমাণে পানি থাকে, ফলে গ্রীষ্মকালে শরীরে পানির ঘাটতি মেটাতে এই সবজিটি দারুণ কার্যকর। লাউ খেলে পেট ঠাণ্ডা থাকে। এতে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম থাকে। এছাড়া লাউ জিঙ্ক, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি এবং সি-এর মতো পুষ্টিগুণ সমৃদ্ধ। তাই সুস্থ-সবল থাকতে ডায়েটে অবশ্যই লাউ অন্তর্ভুক্ত করুন।

গরমকালে প্রায় সব বাড়িতেই লাউ ডাল, লাউ ঘণ্ট হয়ে থাকে। এবার সেই লাউ দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক লাউ ভর্তা। একই সব্জির নতুন রূপ চেখে বাড়ির সকলে বেশ খুশিও হবেন।

তাহলে জেনে নিন, লাউয়ের ভর্তা তৈরির পদ্ধতি -

লাউয়ের ভর্তা তৈরির উপকরণ: একটা লাউ, ৩টি টমেটো, ২টি পেঁয়াজ ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ২-৩টি কাঁচা মরিচ, দুইটা শুকনা মরিচ, পরিমাণমতো হলুদ গুঁড়া, ১ চা চামচ গরম মশলা গুঁড়া, ১ চা চামচ জিরা গুঁড়া, ধনে পাতা কুচি,  পরিমাণমতো সরিষার তেল, স্বাদ মতো লবণ।

লাউয়ের ভর্তা তৈরির পদ্ধতি

১) প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ছোটো ছোটো করে কেটে নিন। তারপর লাউয়ের সব টুকরো একেবারে মিহি করে গ্রেট করে নিন। টমেটো আর পেঁয়াজও ছোটো ছোটো করে কেটে নিন। কুচিয়ে নিন কাঁচা মরিচ।

২) গ্যাসে কড়াই বসিয়ে সরিষার তেল গরম করুন। তাতে জিরা, শুকনো মরিচ ফোড়ন দিন। তারপর পেঁয়াজ দিয়ে ভাজুন কিছুক্ষণ।

৩) এরপর আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। এবার টমেটো কুচি দিন কড়াইয়ে। কিছুক্ষণ ভেজে নিয়ে বাকি মশলাগুলি দিয়ে দিন। মশলাটা ভাল করে কষান।

৪) মশলা কষানো হয়ে গেলে কড়াইয়ে লাউ ঢেলে দিন। মিনিট পাঁচেক ভালভাবে নাড়াচাড়া করে কড়াই নামিয়ে নিন। ব্যস, তৈরি লাউয়ের ভর্তা!

৫) ভাত, রুটি, পরোটা, যে কোনও কিছুর সঙ্গেই খেতে পারেন এই লাউয়ের ভর্তা।

বরগুনার আলো