• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

মুরগির টুকরা রোস্ট

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

নতুন বর কিংবা বউকে আপ্যায়নে মুরগির টুকরা রোস্টের জনপ্রিয়তা আছে। বিশেষ করে দুপুরের খাবার আয়োজন জমজমাট করে তুলতে এই রেসিপি রাখতে পারেন। রইল রেসিপি।
উপকরণ: মুরগি- এক কেজি, পোস্তদানা বাটা অথবা কাজু বাদাম- এক টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- প্রয়োজন মতো, জর্দার রং- এক চিমটি, তেল- সিকি কাপ, পেঁয়াজ বাটা- দুই টেবিল চামচ, আদা বাটা- এক টেবিল চামচ, রসুন বাটা- এক চা চামচ, লবণ- স্বাদ মতো, কাঁচামরিচ- পাঁচটি, গোলমরিচ গুঁড়া- এক চা চামচ, তেজপাতা- একটি, এলাচ- একটি, দারুচিনি- এক টুকরা, লবঙ্গ- তিনটি,টমেটো সস- এক টেবিল চামচ, টক দই- আধা কাপের কম, দুধ- আধা কাপ, চিনি- এক চা চামচ, কেওড়া জল- এক টেবিল চামচ, গাওয়া ঘি- এক চা চামচ।

প্রণালী: মুরগি চার টুকরা করে কেটে নিন। ভালো করে ধুয়ে কিচেন টাওয়েল বা পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন রোস্টের টুকরা। সামান্য লবণ ও জর্দার রং একসঙ্গে মিশিয়ে মাংসের টুকরা মেখে নিন। এরপর একটি পাত্রে তেল গরম করে মাংসের টুকরাগুলো সোনালি করে ভেজে নিন মাংস। পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ, গোলমরিচ গুঁড়া, তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, টমেটো সস ও  টক দই একসঙ্গে মিশিয়ে নিতে হবে। পেঁয়াজ বেরেস্তার তেল ও রোস্ট ভাজার তেল একসঙ্গে মিশিয়ে নিন। দুই তেলের মিশ্রণে মসলা মিশ্রণটি দিয়ে কষিয়ে নিন ভালো করে। চুলার আঁচ মাঝারি রাখুন। কষানো মশলায় ভেজে রাখা রোস্টের টুকরা দিয়ে আরো কয়েক মিনিট কষান। সামান্য পানি দিয়ে প্যান ঢেকে রাখুন ১০ মিনিট। এরপরে দুধের সঙ্গে এক চা চামচ পোস্তবাটা মিশিয়ে প্যানে ঢেলে দিন। চিনি ও কাঁচামরিচ দিয়ে নেড়ে দিন। আরো ১০ মিনিট ঢেকে রাখুন প্যান। চুলার জ্বাল একদম কমিয়ে দিতে হবে। কেওড়া জল ও ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন গরম পোলাওয়ের সঙ্গে।

বরগুনার আলো