• মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ১১ ১৪৩০

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণের ৪৯তম বার্ষিকী আজ তথ্য অধিকার আইন প্রয়োগে জনগণকে সম্পৃক্ত করার নির্দেশ রাষ্ট্রপতির বিশ্বের ৩৫তম অর্থনৈতিক শক্তি বাংলাদেশ চুরি করা অর্থ দিয়ে আন্দোলন করছে বিএনপি: প্রধানমন্ত্রী বিএনপি কি আসলেই নির্বাচন চায়, তাদের নেতা কে: প্রধানমন্ত্রী নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য সমুদ্রগুলো যেন সমৃদ্ধির উৎস হয়ে থাকে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে বাংলাদেশ পুতুলের রাজনীতিতে আসার বিষয়ে যা বললেন প্রধানমন্ত্রী সুষ্ঠু নির্বাচন হবে, জনগণ সঠিকভাবে ভোট দেবে: শেখ হাসিনা বাংলাদেশের জনগণই তাদের ‘স্যাংশন’ দিয়ে দেবে: প্রধানমন্ত্রী কোরআন পোড়ানো নিয়ে শেখ হাসিনার নিন্দা নির্বাচন বানচালের চেষ্টা হলে বাংলাদেশও নিষেধাজ্ঞা দেবে: প্রধানমন্ত্রী দুর্নীতি ছাড়া দেশকে কিছুই দিতে পারেনি বিএনপি: প্রধানমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে চায় ভিয়েতনাম রোহিঙ্গা প্রত্যাবাসনই বাংলাদেশের অগ্রাধিকার: উজরা জেয়াকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর অগ্রযাত্রা অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ থাকা প্রয়োজন: প্রধানমন্ত্রী যারা স্যাংশন দিয়েছে তাদের নির্বাচন নিয়ে প্রশ্ন আছে: প্রধানমন্ত্রী সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে: প্রধানমন্ত্রী

মুগ ডাল দিয়ে পালং শাক ঘণ্ট

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

বিভিন্ন শাক-সবজির মধ্যে পালং শাক অন্যতম। এটি স্বাদে ও পুষ্টিগুণে সেরা। এই শাকে থাকে ভিটামিন এ, সি, কে, বি২, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, জিংক, কপার ও প্রোটিন। এছাড়া আরও অনেক খাদ্যগুণ আছে এতে।

শুধু তাই নয়, অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে হাড় মজবুত করতে পালং শাক খাওয়াও খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মানুষই পালং শাক ভাজি প্রায়ই সময় খেয়ে থাকেন। তবে স্বাদ বদলাতে এবার তৈরি করতে পারেন পালং শাক দিয়ে মুগ ডালের ঘণ্ট। জেনে নিন তৈরির রেসিপি-

উপকরণ

১. যে কোনো শাক পরিমাণমতো
২. মুগ ডাল ৫০ গ্রাম
৩. জিরা ১ চা চামচ
৪. আদা ১ ইঞ্চি
৫. হলুদ গুঁড়া ১ চা চামচ
৬. লবণ ১ চা চামচ
৭. শুকনো মরিচ ২-৩টি ও
৮. সরিষার তেল পরিমাণমতো।

পদ্ধতি

ননস্টিক প্যান চুলায় বসিয়ে তেল গরম করে নিন। এরপর জিরা ও শুকনো মরিচ ভেজে নিন। তারপর ভেজানো ও পানি ঝরানো মুগ ডাল ভেজে নিতে হবে। কম আঁচে রেখে ডাল ভুনা করে নিন।

এরপর পালং শাক ভালো করে কেটে ধুয়ে নিন। তারপর ডালের মধ্যে মিশিয়ে দিন। এবার লবণ ও হলুদ গুঁড়া পরিমাণমতো মিশিয়ে দিতে হবে।

মাঝারি আঁচে এবার রান্না করুন ৫-৬ মিনিট। এরই মধ্যে পালং শাক সেদ্ধ হয়ে এর থেকে বের হওয়া অতিরিক্ত পানি শুকিয়ে যাবে।

সবশেষে একটু আদা দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। ব্যাস তৈরি হয়ে যাবে মুগ ডাল দিয়ে পালং শাক ঘন্ট। গরম ভাত দিয়ে পরিবেশন করুন জিভে জল আনা পালং শাক ঘন্ট।

বরগুনার আলো