• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

পর্দা বিরিয়ানি রাঁধবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

মধ্যপ্রাচ্যে পর্দা বিরিয়ানি বেশ জনপ্রিয়। বর্তমানে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে দারুণ স্বাদের পর্দা বিরিয়ানি পাওয়া যায় সহজেই। একটি বড় রুটির মধ্যেই থাকে বিরিয়ানি, এ কারণে এর নাম দেওয়া হয়েছে পর্দা বিরিয়ানি।

বাইরে থেকে এটি দেখতে রুটি মনে হলেও তা ফুটো করতেই বেরিয়ে আসে বিরিয়ানি। এই খাবার দেখতে যেমন আকর্ষণীয়, খেতেও দারুণ মাজার এই বিরিয়ানি সবারই এখন পছন্দের। চাইলে ঘরেই খুব সহজে তৈরি করতে পারেন এই বিরিয়ানি। রইলো রেসিপি-

মাংস রান্নার জন্য উপকরণ

১. গরু/ খাসি/ মুরগির মাংস ১ কেজি
২. ঘি ১/৪ কাপ
৩. পেঁয়াজ কুচি ১ কাপ
৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ করে
৫. লবণ স্বাদমতো
৬. ধনে গুঁড়া ২ চা চামচ
৭. জিরার গুঁড়া ১ চা চামচ
৮. আস্ত গরম মসলা পরিমাণমতো
৯. বাসমতি বা পোলাওর চাল ২ কাপ ও
১০. পানি ৬ কাপ বা পরিমাণমতো।

পদ্ধতি

ঘি গরম হলে একে একে আস্ত গরম মসলা দিয়ে হালকা ভেজে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে মাংস দিয়ে একে একে আদা ও রসুন বাটা, ধনে ও জিরা গুঁড়া ও লবণ মিশিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর চাল ও মাংস সেদ্ধর জন্য পানি পরিমাণমতো দিয়ে দিন। মাংস সেদ্ধ হলে পানি থেকে তুলে আলাদা করে রাখুন। বাকি পানিতে চাল ধুয়ে দিয়ে ভাত রান্না করে নিন। ভাত রান্নার পর সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

মাংসের গ্রেইভির জন্য উপকরণ

১. ঘি ৩-৪ টেবিল চামচ
২. পেঁয়াজ-কুচি ১ কাপ
৩. আদা ও রসুন বাটা ১ চামচ করে
৪. লবণ স্বাদমতো
৫. কাঠবাদাম বাটা ১ টেবিল-চামচ
৬. লেবুর রস ১ চা চামচ
৭. চিনি ১ টেবিল চামচ ও
৮. টকদই ২ টেবিলচামচ।

পদ্ধতি

ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তার মতো ভাজা হলে একে একে সিদ্ধ মাংস দিয়ে নিন। এরপর উপরের সব উপকরণ একে একে মিশিয়ে নেড়ে সামান্য পানি দিয়ে তারপর কষিয়ে নিন। মাংসের গ্রেইভি কোর্মার মতো হলে নামিয়ে সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

রুটির খামিরের জন্য উপকরণ

১. ময়দা ২ কাপ
২. লবণ ১ চা চামচ
৩. চিনি ২ চা চামচ
৪. ইস্ট ২ চা চামচ
৫. তেল ১ টেবিল চামচ
৬. কুসুম গরম দুধ ১/৪ কাপ
৭. পরিমাণমতো কুসুম গরম পানি
৮. ডিম ১টি
৯. তিল ইচ্ছেমতো
১০. পেঁয়াজ বেরেস্তা
১১. বাদাম ও কিশমিশ পরিমাণমতো

পদ্ধতি

ময়দার সঙ্গে সব উপকরণ মিশিয়ে খামির তৈরি করে নিন। এরপর ডো ফুলে ওঠার জন্য ঢেকে গরম কোনো জায়গায় ঘণ্টাখানেকের জন্য রাখুন।

ডো ফুলে উঠলে পিৎজার মতো মোটা রুটি বেলে নিন। তারপর পছন্দের আকারে কোনো গোল বাটি নিয়ে তাতে তেল ব্রাশ করে নিন আগে।

এরপর রুটিটা গোল করে বাটির সমান বিছিয়ে ভেতরে ভাত, এর ওপর মাংস ও উপরে পেঁয়াজ বেরেস্তা, বাদাম কুচি এভাবে স্তরে স্তরে দিয়ে দিন। বাটির সমান হলে হালকা চেপে সমান করে রুটি দিয়ে ঢেকে দিন।

এবার যে প্যানে বেইক করবেন সেটাতেও তেল ব্রাশ করে নিন। এখন পুডিংয়ের মতো রুটির বোলটা প্যানে উল্টিয়ে নিন আস্তে করে। এবার উপরে ডিম ব্রাশ করে তিল ছিটিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেইক করুন ১৫-২০ মিনিট। রুটির ওপর বাদামি রং হলে নামিয়ে গরম গরম কেটে পরিবেশন করুন।

বরগুনার আলো