• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান

সুগন্ধি পোলাওয়ের সঙ্গে খান ভুনা হাঁসের মাংস

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

ছুটির দিন মানেই ভরপেট খাওয়া-দাওয়া। পোলাও, বিরিয়ানি, কোফতা, কারি, ডেজার্ট সব কিছুর আয়োজনই থাকে ছুটির দিনটি ঘিরে।

এবারের ছুটির দিন পরিবারসহ উপভোগ করতে পাতে রাখুন সুগন্ধি পোলাও আর হাঁসের মাংস ভুনা। রইলো সহজ রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ২ কাপ
২. ঘি ৫ টেবিল চামচ
৩. মাঝারি ২টি পেঁয়াজ কুচি
৪. গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ
৫. লবণ প্রয়োজনমতো
৬. চিনি ৫০ গ্রাম
৭. কাজুবাদাম কুচি ২০ গ্রাম
৮. কিশমিশ ২০ গ্রাম
৯. গরম দুধে ভেজানো এক চিমটি জাফরান
১০. মটরশুটি এক মুঠো

পদ্ধতি

প্রথমে ২০ মিনিট চাল ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে চাল ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিন। একটি বড় প্যানে ঘি গরম করে তাতে পেঁয়াজ কুচি ও গরম মশলার গুঁড়া দিয়ে ভেজে নিন। পেঁয়াজ বাদামি রং হলে চাল দিয়ে পাঁচ মিনিট ভাজুন।

পরিমাণমতো পানি ও লবণ দিয়ে ঢেকে রান্না করুন। এরপর জাফরান ভেজানো দুধ, চিনি, কাজু বাদাম ও কিশমিশ দিয়ে ভালোমতো নেড়ে ঢাকনা দিয়ে রান্না করুন। ততক্ষণে পোলাও থেকে সুগন্ধ বের হতে থাকবে। এবার ভাত ফুটলে গরম গরম পরিবেশন করুন।

হাঁসের মাংস ভুনার রেসিপি-

উপকরণ

১. হাঁসের মাংস ১টি
২. পেঁয়াজ বেরেস্তা ২ কাপ
৩. আদা বাটা ও রসুন বাটা ৫ টেবিল চামচ
৪. ধনিয়া গুঁড়া ৩ চা চামচ
৫. হলুদ গুঁড়া ২ চা চামচ
৬. মরিচের গুঁড়া ৩ চা চামচ
৭. জিরার গুঁড়া দেড় চা চামচ
৮. দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা পরিমাণমতো
৯. লবণ ৩ টেবিল চা পরিমাণমতো
১০. কাঠবাদাম, পেস্ট আধা কাপ
১১. তেল ও ঘি ২ কাপ
১২. দুধ আধা কাপ
১৩. চিনি ১ টেবিল চামচ
১৪. কিসমিস বাটা আধা কাপ
১৫. কাঁচা মরিচ ১০টি ও
৬. পেঁয়াজ কুঁচি ৮ কাপ।

পদ্ধতি

প্রথমেই হাঁসের মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। এরপর তেল ও ঘি গরম করে তাতে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও পেঁয়াজ কুচি ভেজে নিন। আধা চা চামচ চিনি মিশিয়ে চুলার আঁচ কমিয়ে একেক করে এবার সব মসলা দিয়ে দিন। ভালো করে কষাতে হবে।

হাড়িতে তেল ভেসে এলে বাদাম পেস্ট দিয়ে ধুয়ে রাখা প্রায় ২ কেজি মাংস দিয়ে অনবরত নেড়ে নিন। এতেই স্বাদ বেড়ে যাবে তিনগুণ। এরপর ঢেকে দিতে হবে। ১০ মিনিট পরপর নেড়ে দিতে হবে। এরপর বেরেস্তা ও কিসমিস পেস্ট দিয়ে নাড়তে হবে। এ পর্যায়ে চুলার আঁচ কম থাকবে।

এই রান্নায় কোনো পানি ব্যবহার করা লাগবে না। ঢাকনা তুলে তরল দুধ ও কাঁচা মরিচ দিয়ে আরও ১০ মিনিট জ্বাল দিন। সবশেষে ঘি গরম করে মাংসের উপর ঢেলে দিন। কাঁচা মরিচ ও বেরেস্তা দিয়ে সাজিয়ে রুটি, পোলাও বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার মুখে লেগে থাকা হাঁসের মাংস ভুনা।

বরগুনার আলো