• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করুন ঘরোয়া তিন উপায়ে

বরগুনার আলো

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

মাড়ি দিয়ে রক্ত পড়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এই সমস্যা যে কেবল বড়দের হয় তা কিন্তু নয়। ছোটরাও একই সমস্যায় ভুগে থাকেন। মাড়ি দিয়ে রক্ত পড়া ছাড়াও, কিছু খেতে গেলে মাড়িতে ব্যথা লাগা ও যন্ত্রণা করার মতো সমস্যায় দেখা দেয়।

এটি খুবই সাধারণ সমস্যা মনে হলেও, এসব সমস্যা দীর্ঘস্থায়ী হলে পরে তা মারাত্মক হতে পারে। তাই দাঁত বা মাড়ির কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

পাশাপাশি ঘরোয়া তিন উপায়েও মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ সহ দাঁতের যন্ত্রণা থেকেও মুক্তি মিলবে। চলুন তবে জেনে নেয়া যাক কয়েকটি ভেষজ উপাদান সম্পর্কে-

মধু

মধুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই জানা। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধেও কাজে লাগাতে পারেন মধু। মধুতে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ আছে। যা দাঁত ও মাড়ির প্লাক বা ব্যাকটেরিয়া ধ্বংস করে।

এজন্য এক চামচ মধু মাড়িতে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে প্রতিদিন অন্তত ২ বার করে মধু মাড়িতে ব্যবহার করুন।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলেও আছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। দাঁত ও মাড়ির সংক্রমণ রোধে দুর্দান্ত কার্যকরী এই তেল। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে এক চামচ নারকেল তেল ও ২ বা ৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মাড়ির গোঁড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। এরপর ৫ থেকে ১০ মিনিট রেখে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। দিনে অন্তত ২ বার এটি করলেই মাড়ির যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন।

হলুদ

হলুদে থাকে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ। এতে আরো আছে কারকিউমিন নামক বিশেষ এক উপাদান। যা মাড়ি থেকে প্লাক, ব্যাকটেরিয়াসহ বিভিন্ন সক্রমণ থেকে বাঁচায়।

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে এক চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ লবণ ও আধা চা চামচ সরিষার তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দাঁত ও মাড়ির গোঁড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। দিনে ২ থেকে ৩ বার হলুদের মিশ্রণ লাগালেই মাড়ির সমস্যা থেকে মুক্তি মিলবে।

বরগুনার আলো