• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

পানি পানের পরও বার বার গলা শুকিয়ে যায় যেসব কারণে

বরগুনার আলো

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১  

পানির অপর নাম জীবন। সুস্থ থাকার জন্য পর্যাপ্ত পানি পান করা জরুরি। কম পানি খাওয়া যেমন ক্ষতিকর, ঠিক তেমনি অতিরিক্ত পানি পানও বিপদ বাড়ায়। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা পানি পান নিয়ে একটু অন্যরকম সমস্যায় ভুগেন। আর সেটি হচ্ছে পানি পান করার পরও গলা শুকিয়ে যাওয়া।

দেখা যায়, অনেকেরই মাঝেরাতে ঘুম ভেঙ্গে যায় পানি পিপাসার কারণে। কিন্তু এক গ্লাস পানি খাওয়ার পরও পিপাসা মিটল না, আবারো গলা শুকিয়ে কাঠ হয়ে গেল। এই রকম ঘটনা যদি ঘন ঘন হয়, তা হলে সতর্ক হওয়া প্রয়োজন। অনেক জটিল অসুখের কথা জানান দেয় এই লক্ষণ। যদি এই ঘটনা প্রত্যেক দিনই ঘটে, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। চলুন এবার জেনে নেয়া যাক যেসব কারণে ও ধরনের এমন সমস্যা হতে পারে স সম্পর্কে বিস্তারিত-  

>> যাদের ডায়াবেটিস রয়েছে, অন্যদের তুলনায় তাদের অনেক ঘন ঘন প্রস্রাব হয়। সে কারণে শরীরে পানির পরিমাণ কমে গিয়ে গলা শুকিয়ে যেতে পারে।

>> ঠাণ্ডা লেগে ফুসফুসের সমস্যা হলে গলা শুকিয়ে যেতে পারে। যাদের কিডনি বা লিভারের সমস্যা রয়েছে, তাদেরও গলা শুকিয়ে আসার প্রবণতা থাকে।

>> পেটের গোলমাল হলে বা খুব বেশি ঘাম হলে শরীর থেকে অনেক পরিমাণে পানি বেরিয়ে যায়। তার ফলে ডিহাইড্রেশন হতে পারে। গলা শুকিয়ে যাওয়া ডিহাইড্রেশনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ। ডিহাইড্রেশন থেকে শরীরে নানা শারীরিক জটিলতা তৈরি হয়।

>> যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের অত্যধিক ঘাম হয় বেশির ভাগ সময়ে। তার ফলে শরীর থেকে পানি বেরিয়ে গলা শুকিয়ে আসে। তাই প্রত্যেক দিন পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

>> শরীর অত্যধিক ক্লান্ত হয়ে পড়লে এমন হতে পারে। হয়তো আপনার জীবনযাপনে খানিক পরিবর্তন আনা প্রয়োজন। কোনো কারণে যদি আপনার উপর বাড়তি ধকল গিয়ে থাকে, তাহলে একটু বিরতি নিতে পারেন। মনের ক্লান্তি বা অবসাদের কারণেও কিন্তু গলা শুকিয়ে যেতে পারে। তাই মানসিক ক্লান্তির কথা ভুলে যাবেন না।

বরগুনার আলো