• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

কী কী কারণে হয় ডিমেনশিয়া?

বরগুনার আলো

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১  

আমরা মাঝেমধ্যেই ছোট ছোট অনেক কথা সহজেই ভুলে যাই। দু-এক বছর আগের কথা থেকে শুরু করে দুদিন আগের কথা, কিছুই মনে পড়েনা অনেক সময়। এমন সমস্যা হলে কিন্তু এখন থেকেই সাবধান হোন। তা ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশে লক্ষণও হতে পারে।

স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ার অনেক কারণেই হতে পারে। এর মধ্যে অন্যতম একটি কারণ, রক্তের গ্রুপ। সাম্প্রতিক এক সমীক্ষার ভিত্তিতে এই তথ্য দিয়েছেন গবেষকদের একাংশ। 

গবেষকদের মতে স্মৃতিভ্রংশের ক্ষেত্রে ব্লাড গ্রুপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট একটি রক্তের গ্রুপের মানুষদের এই সমস্যা বেশি হতে পারে। আর তা হচ্ছে ‘AB’ গ্রুপ। এই গ্রুপের রক্ত যাদের থাকে, তাদের প্রায় আশি শতাংশ স্মৃতিভংশ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

অল্পতেই বেশি ভুল করে ফেলেন তারা। একই ভুল বারবার করে ফেলেন। আবার পুরনো কথা সহজে মনেও রাখতে পারেন না।

কেন এমনটা হয়? তার কারণও জানিয়েছেন গবেষকরা। তাদের মতে, মানুষের শরীরে সহজাত কিছু প্রোটিন থাকে। তাতেই সমস্ত কিছু নিয়ন্ত্রণ হয়।

Factor VII রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। আর ‘AB’ ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে এই প্রবণতা বেশি থাকে। আর সেই কারণেই এদের স্মৃতিভ্রংশ হওয়া সম্ভাবনা বেশি থাকে।

শুধু তাই নয়, প্যানক্রিয়াটিক ক্যানসার, স্টমাক ক্যানসার সম্ভাবনাও বেশি থাকে। এমনকী, করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কাও এই ব্লাড গ্রুপের মানুষদের ক্ষেত্রে বেশি। 

অবশ্য, শুধু রক্তের গ্রুপ নয়, আরও অনেক বিষয়ের উপর মানুষের স্মৃতিশক্তি নির্ভর করে। অতিরিক্ত কোলেস্টেরল, ডায়াবেটিস, হাই ব্লাড প্রেশারও স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে। আর এই সমস্যা আরও বাড়ায় অনিয়মিত জীবনযাপন।

বর্তমানের ব্যস্ত সময়ে খাবার নির্দিষ্ট সময় অনেকেরই থাকে না, তার উপরে নিয়মিত ধূমপান ও মদ্যপানের অভ্যাসও রয়েছে। এমন অভ্যাস মানুষের শরীরের পাশাপাশি স্মৃতিশক্তিতেও প্রভাব ফেলে বলে মত বিশেষজ্ঞদের। 

বরগুনার আলো