• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনার নতুন উপসর্গ টিনিটাস, সতর্ক করল হু

বরগুনার আলো

প্রকাশিত: ৯ মে ২০২২  

বর্তমানে সারা বিশ্বে যখন ওমিক্রন বিএ২ ভ্যারিয়েন্টের দাপট চলছে, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস জানালেন আরও দুটি সাব ভ্যারিয়েন্টের কথা। করোনার এই দুই ভ্যারিয়েন্টের উপসর্গেও এসেছে নতুন মাত্রা। টেড্রোস আধানমের মতে, করোনার দুটি সাব-ভ্যারিয়েন্ট বিএ৪ এবং বিএ৫ দক্ষিণ আফ্রিকায় দ্রুত বাড়ছে।

তার কথায়, ‘আমরা বুঝতে পারছি না কীভাবে বাড়ছে করোনা। এটাও বুঝে উঠতে পারছি না যে এরপর কী আসতে চলেছে!’

এ বিষয়ে জোয়ে কোভিড অ্যাপের প্রধান প্রফেসর টিম স্পেকটর নতুন এই দুই সাব-ভ্যারিয়েন্ট নিয়ে মানুষকে সতর্ক করেছেন।

প্রফেসর টিম স্পেকটর বলেন, এখনো বিএ২ চিন্তার কারণ, তবে বিএ৪ এবং বিএ৫ আরও বেশি উদ্বেগজনক। বিএ২-এর তুলনায় এই ভ্যারিয়েন্ট আরও দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এদিকে  মানুষের ইমিউনিটিকে ফাঁকি দিয়ে এই দুটি ভ্যারিয়েন্ট শরীরে বাসা বাঁধতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। এই দুটি ভ্যারিয়েন্টের প্রধান দুটি উপসর্গের কথা বলছেন তারা।

প্রথম উপসর্গটি হলো নাকে গন্ধ বা সুবাস না পাওয়া। এ লক্ষণের সঙ্গে সাধারণ জনগণ আগেই পরিচিত। আর দ্বিতীয় লক্ষণটি হলো টিনিটাস।

এই উপসর্গটি একেবারেই নতুন। তাই এ লক্ষণটির ওপর বেশি গুরুত্ব দিতে বলছেন গবেষকরা। প্রফেসর স্পেকটরের গবেষণা বলছে, এই দুই ভ্যারিয়েন্টের সংক্রমণ থেকে ব্রেনের খুব কাছের একটা অংশে সমস্যা তৈরি হয়। প্রতি পাঁচজন রোগীর মধ্যে একজন রোগীর এ সমস্যায় আক্রান্তের সম্ভাবনা রয়েছে।

মানুষভেদে টিনিটাসের লক্ষণে পার্থক্য হলেও একটি সাধারণ বৈশিষ্ট্য খুঁজে পেয়েছেন গবেষকরা। আর তা হলো কানে মৃদু কিংবা ফড়ফড় শব্দ অনুভব হওয়া, যা শুধু রোগীই অনুভব করতে পারেন।

এই উপসর্গের সঙ্গে জ্বর, মাথাব্যথা, গলাব্যথা, কাশি, শরীর ব্যথা, নাক দিয়ে পানি পড়া, ক্লান্তি ও পেটের সমস্যা থাকলে দেরি না করে করোনা টেস্ট করিয়ে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কেননা, দ্রুত পদক্ষেপ না নেওয়া হলে এটি শরীরে অন্য জটিলতা সৃষ্টি করার সুযোগ পেতে পারে।

বরগুনার আলো