• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে

হার্ট দুর্বল কি না, বুঝবেন যেসব লক্ষণে

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ মে ২০২২  

আমাদের দেশে হার্টের সমস্যা একটি কমন সমস্যা। যত দিন যাচ্ছে তত হৃদরোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে। বয়স্ক থেকে অল্প বয়সী প্রায় সব বয়সের মানুষের হার্টে সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই নিজের হার্টের সমস্যার দিকটি খেয়াল রাখতে হবে। সচেতন থাকতে হবে হার্টের দুর্বলতা সম্পর্কেও।

করোনা নিয়ে মানুষের ভাবনার শেষ নেই। তবে এ পরিস্থিতিতে দাঁড়িয়েও হার্টকে ভুলে গেলে চলবে না। কারণ করোনার কারণে হার্টের অবস্থার অনেক অবনতি হয়েছে। অনেকের হার্টের সমস্যা কোভিড থেকে সেরে ওঠার পর দেখা যাচ্ছে। হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক ইত্যাদি রোগের আশঙ্কাও অনেকটাই বেড়েছে।

এক্ষেত্রে হার্টবিট বেড়ে যাওয়া, ক্লান্তি, দুর্বলতা, বুকে ব্যথা, শ্বাস নিতে কষ্ট হওয়া ইত্যাদি লক্ষণ দেখা দিলে অবশ্যই সতর্ক হয়ে যান। কারণ এর পেছনে থাকতে পারে গুরুতর হার্টের রোগের লক্ষণ। অনেক সময় কোভিড হার্টকে দুর্বল করে দেয়। তাই আপনার হার্ট দুর্বল কিনা বুঝতে কিছু লক্ষণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

হৃদগতি বেড়ে যাওয়া: আমাদের হৃদয় প্রতি মুহূর্তে কম্পিত হচ্ছে। কিন্তু এরপরও আমরা বুঝতে পারি না। কারণ এটা স্বাভাবিক। এবার হৃদগতি হঠাৎ করে বেড়ে গেলে প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক হতে হবে। সেক্ষেত্রে পালস রেট ৬০ থেকে ১০০ এর ভিতরে থাকলে তেমন সমস্যা নেই। তবে এর বেশি কম হলেই বুঝবেন কোনো বড় সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক হয়ে যাওয়া ছাড়া কোনো গতি নেই।

দুর্বলতা ও ক্লান্তি: সারাদিন কাজ করার পর ক্লান্তি আসতেই পারে। কিন্তু কোনো কাজ না করেই ক্লান্তি দেখা দিলে বুঝতে হবে হার্টে কোনো না কোনো সমস্যা অবশ্যই হচ্ছে। আসলে সারা দেহে অক্সিজেন সমৃদ্ধ রক্তকে পাম্প করে পৌঁছে দেয় হার্ট। এবার হার্ট দুর্বল হয়ে গেলে কিন্তু রক্ত ঠিকমতো সারা দেহে পৌঁছায় না। তখন দুর্বলতা, ক্লান্তি দেখা দেওয়াটাই স্বাভাবিক।

বুকে ব্যথা: বুকে ব্যথা হলো হার্টের রোগের অন্যতম লক্ষণ। এক্ষেত্রে বুকে ব্যথা হলে প্রথম থেকেই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। তবেই ভালো থাকতে পারবেন আপনি। এক্ষেত্রে বুকের মাঝে ব্যথা হলে বেশি মাত্রায় সতর্ক থাকুন।

শ্বাসকষ্টজনিত সমস্যা: করোনা থেকে সেরে ওঠার পরও শ্বাসকষ্ট দেখা দিতে পারে। এমনকী এ সমস্যা চলতে পারে অনেকদিন। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে। এক্ষেত্রে শ্বাসকষ্টজনিত সমস্যা দূর করতে চাইলে অবশ্যই এ বিষয়গুলোর দিকে নজর রাখতে হবে।

হার্টের দিকে খেয়াল না রাখতে পারলে অনেক সমস্যাই দেখা দিতে পারে। তাই এ দিকটায় অবশ্যই নজর রাখা উচিত। তবেই সুস্থভাবে বাঁচতে পারবেন।

বরগুনার আলো