• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

‘চোখ ওঠা’সহ আরও যে কারণে রক্তবর্ণ হয়ে ওঠে চোখ

বরগুনার আলো

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

চোখ রক্তবর্ণ ধারণ করার পেছনে বেশ কয়েকটি কারণ থাকতে পারে। তার মধ্যে কোভিড ১৯সহ চোখ ওঠা, অ্যালার্জি কিংবা কনজেক্টিভাইটিস অন্যতম। আবার দীর্ঘক্ষণ কম্পিউটার বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে কিংবা রাতে পরিপূর্ণ ঘুম না হলেও কিন্তু চোখ রক্তবর্ণ ধারণ করতে পারে।

তবে চোখ লাল হওয়ার পাশাপাশি ফুলে যাওয়া, চুলকানি কিংবা স্ফীত রক্তনালি দেখলে তা সহজভাবে নেবেন না। জেনে রাখুন ঠিক কী কী কারণে চোখ রক্তবর্ণ ধারণ করে-

ভাইরাল কনজেক্টিভাইটিস

এটি একটি ভাইরাল সংক্রমণ, সাধারণত একে পিংক আিইজ বা গোলাপি চোখ বলা হয়। এটি কনজাংটিভার প্রদাহকে বোঝায়। এটি একটি পাতলা, পরিষ্কার ঝিল্লি যা চোখকে ঢেকে রাখে।

আপনার যদি কনজেক্টিভাইটিস থাকে, তবে লালভাব ছাড়াও চোখে জ্বালাপোড়া, কাটার মতো অনুভূতি, পানি পড়া, চোখ ফুলে যাওয়ার মতো লক্ষণ দেখা দিতে পারে। আবার চোখ থেকে সাদা স্রাব বের হওয়া ও ফুলে যাওয়াও কিন্তু ভাইরাল কনজেক্টিভাইটিসের লক্ষণ।

কোভিড-১৯

কোভিড সংক্রমণ এখন পর্যন্ত তার বৃহৎ পরিসরের উপসর্গের জন্য সুপরিচিত, যদিও এটি প্রাথমিকভাবে ফুসফুসের সংক্রমণের সঙ্গে যুক্ত।

কোভিডে সংক্রমিত হওয়ার বিভিন্ন লক্ষণগুলোর মধ্যে পিংক আইজ অন্যতম। এক্ষেত্রেও চোখ রক্তবর্ণ ধারণ করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস চোখের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে, একইভাবে চোখের পেছন থেকে মস্তিষ্কে ভ্রমণ করতে মারাত্মক সংক্রমণ ঘটায়।

অ্যালার্জি

চোখ হঠা’ করেই লাল হওয়ার কারণ হতে পারে অ্যালার্জি। পরাগ, ধূলিকণা, পশুর চুল অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যার কারণে চোখ লাল হতে পারে। এর পাশাপাশি চোখে চুলকানি, জ্বালাপোড়াও অনুভব করতে পারেন অ্যালার্জির কারণে।

কন্টাক্ট লেন্স

কন্টাক্ট লেন্স ব্যবহারের আগে ক্লিনজিং দ্রবণ দিয়ে সঠিকভাবে পরিষ্কার করতে হবে। আবার লেন্স পরার সময় হাত পরিষ্কার হওয়াও উচিত।

এমনকি লেন্সগুলো যেন পুরোনো বা ভাঙা না হয় সেদিকেও খেয়াল রাখুন। যদি এসব বিষয় মাথায় না রেখেই আপনি লেন্স ব্যবহার করেন সেক্ষেত্রে চোখের পৃষ্ঠে ঘর্ষণ সৃষ্টি হতে পারে ও সংক্রমণ ঘটতে পারে।

গবেষকরা আরও দেখেছেন, লেন্সগুলো পুনঃব্যবহার করা, রাতে লেন্স পরে ঘুমানো কিংবা গোসল করার কারণে চোখে অ্যাকান্থামোইবা কেরাটাইটিসের (এ.কে) এর ঝুঁকি বাড়ে যা কর্নিয়ার সংক্রমণ।

এই অবস্থায় পরজীবী অ্যাকান্থামোইবা কর্নিয়া ও কন্টাক্ট লেন্সের মধ্যে আটকে যায়। ফলে কর্নিয়ায় সংক্রমণ ঘটে ও তীব্র ব্যথা হয়। এ সংক্রমণের কারণে এক চতুর্থাংশ রোগীই অন্ধত্ববরণ করেন।

ড্রাই আইজ সিন্ড্রোম

ড্রাই আইজ বা শুষ্ক চোখের সিন্ড্রোম ঘটে যখন অশ্রু চোখকে সঠিকভাবে লুব্রিকেট করে না। ফলে চোখ শুষ্ক ও লাল হয়ে যায়। ওভার-দ্য-কাউন্টার চোখের ড্রপগুলো চোখের লুব্রিকেট তৈরি করতে পারে।

যদি আপনি ড্রাই আইজের সমস্যায় দীর্ঘদিন ভোগেন সেক্ষেত্রে দ্রুত চক্ষু বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। এসব কারণের পাশাপাশি স্বাভাবিক কারণেও মাঝে মধ্যে চোখ লাল হতে পারে। তবে দীর্ঘস্থায়ী চোখ লাল হওয়ার সমস্যা দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বরগুনার আলো