• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

মাড়ি থেকে রক্ত পড়ছে, শরীরে ভিটামিনের অভাবে হচ্ছে না তো?

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

শরীর সুস্থ রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় প্রোটিন, কার্ব, বিভিন্ন খনিজের মতো কিছু ভিটামিন রাখাও জরুরি। খাবারের মধ্যে দিয়ে রোজ সেই পরিমাণ ভিটামিন শরীরে না পৌঁছলে অনেকেই বাইরে থেকে ওষুধ হিসেবে তা খেয়ে থাকেন। 

চিকিৎসকের পরামর্শ ছাড়া যেমন কোনো ভিটামিনই খাওয়া ঠিক নয়, তেমনই ভিটামিনের অভাব হলে শরীরে যে যে লক্ষণগুলো ফুটে ওঠে, সেগুলোকে অবহেলা করাও ঠিক নয়।

অনেকেই হয়তো জানেন ভিটামিন সি-র অভাবে মুখের ভেতরে ঘা, অতিরিক্ত ঠান্ডা লাগার মতো লক্ষণ প্রকাশ পায়। কিন্তু এ ছাড়া আর কী কী লক্ষণ দেখলে বুঝবেন শরীরে ভিটামিন সি-র অভাব হচ্ছে কিনা?

মাড়ি থেকে রক্ত পড়া
যদি দাঁতের কোনো সমস্যা না থাকা সত্ত্বেও মাড়ি থেকে রক্ত পড়ে, তখন বুঝতে হবে শরীরে ভিটামিন সি-র অভাব রয়েছে। শুধু তাই নয়, চোখ থেকে রক্ত পড়া, মূত্রাশয়ের সংক্রমণ, এই সব লক্ষণও ভিটামিন সি-র অভাবে ঘটতে পারে।

অতিরিক্ত শুষ্ক ত্বক
আবহাওয়া যেমনই হোক, সারা বছরই যদি কারও শুষ্ক, ফাটা ত্বকের সমস্যা থাকে তখন বুঝতে হবে ভিটামিন সি-র ঘাটতি হচ্ছে। শুধু তাই নয়, মাথায় খুসকি, ত্বকে মসৃণতাও বজায় রাখে ভিটামিন সি।

প্রদাহ
দেহের কোনো অংশে কি হঠাৎই জ্বালার অনুভূতি হচ্ছে? বা খুব সাধারণ খাবার খেলেও গলা-বুক জ্বালা বা অম্বল হচ্ছে? এটিও কিন্তু ভিটামিন সি-র অভাবে হতে পারে। কারণ, এই ভিটামিন হজমে সহায়তা করে এমন অঙ্গ-প্রত্যঙ্গগুলোকে ভালো রাখে। ভিটামিন সি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় যথেষ্ট সাহায্য করে।

বরগুনার আলো