• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢোক গিলতেই গলায় ব্যথা লাগছে, সর্দি-কাশি নাকি ক্যানসারের লক্ষণ?

বরগুনার আলো

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩  

শীতে সর্দি-কাশির সমস্যায় কমবেশি সবাই ভোগেন। এক্ষেত্রে গলাব্যথা সমস্যাও দেখা দেয়। আবার করোনা সংক্রমণের লক্ষণ হিসেবেও গলা ব্যথা ও ঢোক গিলতে সমস্যা দেখা দিতে পারে।

তবে জানলে অবাক হবেন, ঢোক গিলতে ব্যথা লাগা ও অসুবিধার লক্ষণ কিন্তু ক্যানসারের ইঙ্গিত দিতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ এই রোগ।

স্তন ক্যানসার, ফুসফুসের ক্যানসারের মতো খাদ্যনালিতেও যে ক্যানসার বাসা বাঁধতে পারে, সে ধারণা অনেকেরই নেই। খাদ্যনালির ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাব্য কিছু লক্ষণ আছে।

তবে সেগুলোকে বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে ভুল করেন। মুখ, গলা ও খাদ্যনালিতে হওয়া ফুয়েল টিউমারই এ ধরনের ক্যানসার ডেকে আনে। খাদ্যনালির ক্যানসারের লক্ষণ কী কী-

>> শক্ত খাবার গিলতে, পরবর্তী সময়ে তরল খাবার খেতে এমনকি, ঢোক গিলতেও খুব কষ্ট হয়।
>> হজমের সমস্যাও দেখা দিতে পারে। বুক জ্বালা ভাব, বার বার ঢেকুর ওঠা, পেটে ব্যথা।

jagonews24

>> হঠাৎ করে ওজন কমে যাওয়া কিংবা খাবারে অরুচি।
>> দীর্ঘদিন ধরে কাশি, রাতের শ্বাসকষ্ট, গলা ও বুকের মাঝখানে ব্যথা হতে পারে।
>> বমি বমি ভাব, ক্লান্তি, দুর্বলতা, খাওয়ার সময়ে দম বন্ধ হয়ে আসা।
>> একটানা কোষ্ঠকাঠিন্য বা ডায়ারিয়া।
>> গলার স্বর বদলে যাওয়া ইত্যাদি।

এসব লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এসব লক্ষণ দেখা দিলেই ক্যানসার ভেবে নেওয়া উচিত নয়। অন্যান্য রোগেরও লক্ষণ হতে পারে এসব উপসর্ক। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা করে তবেই নিশ্চিত হন।

খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি এড়াবেন কীভাবে?

>> ধূমপান, মদ্যপান ও তামাক সেবন খাদ্যনালিতে ক্যানসারের ঝুঁকি বাড়ায়।
>> ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে, সঙ্গে শরীরচর্চাও জরুরি।
>> ফুটন্ত চা-কফি পান করা থেকে বিরত থাকুন। হালকা ঠান্ডা করে পান করুন।

বরগুনার আলো