• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

সাইনাসের মাথাব্যথা আসলে মাথার রোগ নয়!

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩  

বেশির ভাগ মানুষই মনে করেন সাইনাস সংক্রান্ত মাথাব্যথা মূলত মাথার রোগের সঙ্গে সম্পর্কিত। কিন্তু আপনি জানলে অবাক হবেন, সাইনাসের মাথাব্যথা মাথার কোনো রোগ নয়। মূলত এ সমস্যার উৎপত্তিস্থল হলো নাক।

আমাদের মাথাকে হালকা অনুভূত করে মূলত সাইনাস। সাইনাস বলতে কপাল ও নাকের আশপাশে বেশকিছু  খালি অংশকে বোঝায়, যা বাতাসে পূর্ণ থাকে।

কোন কারণে নাক সংক্রমণের শিকার হলে ব্যাকটেরিয়া সাইনাস অংশকে ক্ষতিগ্রস্ত করে তোলে। আর এ ক্ষতিগ্রস্ত সাইনাসের কারণেই শুরু হয় মাথাব্যথা।

সাইনাস অংশের সঙ্গে মাথা, চোখ, নাক, কান, গলা এবং দাঁতের নার্ভের সংযোগ রয়েছে। তাই সাইনাস ব্যাকটেরিয়ার মাধ্যমে ক্ষতিগ্রস্ত হলে এর প্রভাবে মাথাব্যথা, চোখব্যথা, নাকব্যথা, কানব্যথা, গলাব্যথা এমনকি দাঁতব্যথাও হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এসব সমস্যার সঙ্গে শ্বাসকষ্ট, বমিভাব কখনো জ্বরও থাকতে পারে। মাথার পেছনেও এ ব্যথা হতে পারে। সাইনাসের সমস্যা জটিল অবস্থায় পৌঁছে যাওয়ার আগেই  চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

সাইনাস কতটুকু ক্ষতিগ্রস্ত তা জানতে সিটি স্ক্যান করাতে পারেন। ঘরোয়া উপায়ে সাইনাস থেকে ভালো হতে চাইলে লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনতে পারেন।

যেমন এসি রুমে না থাকা, যদি কাজের প্রয়োজনে থাকতে হয় তবে আধঘণ্টা পরপর সিট চেঞ্জ করে পাঁচ মিনিটের বিরতি নিয়ে বাইরে বের হওয়া। হালকা গরম পানীয় খাওয়ার অভ্যাস এ ক্ষেত্রে বেশ কাজে দেয়।

গরম পানির ভাপ নেয়ার পাশাপাশি এ সমস্যা থেকে মুক্তি পেতে নির্দিষ্ট সময় পরপর পানি দিয়ে নাক পরিষ্কার রাখুন। নাকের যেকোনো সংক্রমণ এড়াতে ব্যবহার করতে পারেন নেজাল স্প্রেও।

বরগুনার আলো