• মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

সাইনাসের মাথাব্যথা আসলে মাথার রোগ নয়!

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩  

বেশির ভাগ মানুষই মনে করেন সাইনাস সংক্রান্ত মাথাব্যথা মূলত মাথার রোগের সঙ্গে সম্পর্কিত। কিন্তু আপনি জানলে অবাক হবেন, সাইনাসের মাথাব্যথা মাথার কোনো রোগ নয়। মূলত এ সমস্যার উৎপত্তিস্থল হলো নাক।

আমাদের মাথাকে হালকা অনুভূত করে মূলত সাইনাস। সাইনাস বলতে কপাল ও নাকের আশপাশে বেশকিছু  খালি অংশকে বোঝায়, যা বাতাসে পূর্ণ থাকে।

কোন কারণে নাক সংক্রমণের শিকার হলে ব্যাকটেরিয়া সাইনাস অংশকে ক্ষতিগ্রস্ত করে তোলে। আর এ ক্ষতিগ্রস্ত সাইনাসের কারণেই শুরু হয় মাথাব্যথা।

সাইনাস অংশের সঙ্গে মাথা, চোখ, নাক, কান, গলা এবং দাঁতের নার্ভের সংযোগ রয়েছে। তাই সাইনাস ব্যাকটেরিয়ার মাধ্যমে ক্ষতিগ্রস্ত হলে এর প্রভাবে মাথাব্যথা, চোখব্যথা, নাকব্যথা, কানব্যথা, গলাব্যথা এমনকি দাঁতব্যথাও হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এসব সমস্যার সঙ্গে শ্বাসকষ্ট, বমিভাব কখনো জ্বরও থাকতে পারে। মাথার পেছনেও এ ব্যথা হতে পারে। সাইনাসের সমস্যা জটিল অবস্থায় পৌঁছে যাওয়ার আগেই  চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

সাইনাস কতটুকু ক্ষতিগ্রস্ত তা জানতে সিটি স্ক্যান করাতে পারেন। ঘরোয়া উপায়ে সাইনাস থেকে ভালো হতে চাইলে লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনতে পারেন।

যেমন এসি রুমে না থাকা, যদি কাজের প্রয়োজনে থাকতে হয় তবে আধঘণ্টা পরপর সিট চেঞ্জ করে পাঁচ মিনিটের বিরতি নিয়ে বাইরে বের হওয়া। হালকা গরম পানীয় খাওয়ার অভ্যাস এ ক্ষেত্রে বেশ কাজে দেয়।

গরম পানির ভাপ নেয়ার পাশাপাশি এ সমস্যা থেকে মুক্তি পেতে নির্দিষ্ট সময় পরপর পানি দিয়ে নাক পরিষ্কার রাখুন। নাকের যেকোনো সংক্রমণ এড়াতে ব্যবহার করতে পারেন নেজাল স্প্রেও।

বরগুনার আলো