• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

হঠাৎই মাথা ঘুরে ওঠে কেন?

বরগুনার আলো

প্রকাশিত: ২২ মে ২০২৩  

হঠাৎই আপনার মনে হলো কেমন যেন মাথা ঘুরছে। এ রকম সমস্যা অনেকেরই হয়। মাথা ঘোরা, হালকা লাগা বা ঝিমঝিম করার মতো সমস্যা কি কোনো রোগের উপসর্গ?
চিকিৎসকরা বলছেন, বিভিন্ন কারণে এ সমস্যা হতে পারে। তার মধ্যে অন্যতম হলো ভার্টিগো। ভার্টিগো থাকলে হঠাৎই মনে হতে পারে মাথাটা ঘুরে উঠল।

ভার্টিগো কি?

ভার্টিগো মাথা ঘোড়া, ভারসাম্য হারানো বা বিচলিত হওয়ার একটি সংবেদন। যখন মোটর সংবেদন প্রভাবিত হয় তখন ভার্টিগো হয়ে থাকে। এটি কোনো গুরুতর অন্তর্নিহিত রোগ বা ব্যাধির সঙ্গে যুক্ত থাকতে পারে যা ভারসাম্য, প্রোপ্রিয়োসেপশন বা দৃষ্টির সংবেদনশীল ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। যেসব ব্যক্তির ভার্টিগো থাকে তারা মাথা ঘোড়া এবং মাথা ঘুরে পড়ে যাওয়ার সংবেদন অনুভব করেন।

এ ছাড়াও আরও বিভিন্ন কারণে আচমকাই মাথা ঘুরার মতো সমস্যা দেখা দিতে। তাই চলুন জেনে নিই কী কী কারণে মাথা ঘুরে উঠে সেগুলো সম্পর্কে-

১। মাথা ঘোরা কমাতে বার বার পানি খেতে পারেন। এতে বেশ তাড়াতাড়ি কমতে পারে সমস্যা। শরীরে পানির ঘাটতি হলে এই সমস্যা দেখা যায়।

২। এ ছাড়াও মাইগ্রেনের সমস্যা থাকলে কখনও কখনও ঘুম থেকে ওঠার পরও মাথা ঘুরতে পারে।

৩। শরীরে ভারসাম্যের অভাব ঘটলেও মাথা ঘোরে।

৪। কানের ভেতরে কোন সমস্যা হলেও এমন সমস্যা হতে পারে।

৫। গরমে ঘেমে হঠাৎ রক্তচাপ কমে গেলে মাথা হালকা হয়ে যাওয়ার মতো অনুভূতি হতে পারে।

৬। হৃদ্‌যন্ত্রের পেশি সংকুচিত বা প্রসারিত হওয়ার স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত হলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৭। সারা শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হলেও মাথা ঝিমঝিম করতে পারে।

বরগুনার আলো