• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

লিভার পরিষ্কার করবে যে পানীয়

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

শরীরের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। অনিয়মিত জীবনযাপন ও অতিরিক্ত ওজনের কারণে অনেকেই লিভারের নানা সমস্যায় ভোগেন। কেউ লিভার সিরোসিস, কেউ আবার ফ্যাটি লিভারসহ নানা ধরনের লিভারের সমস্যায় ভুগছেন। লিভার আমাদের শরীরের পাওয়ার হাউস। সুতরাং লিভার ক্ষতিগ্রস্ত হলে শরীরের এনার্জি কমে যাবে, রোগী দুর্বল হয়ে অল্পতেই হাঁপিয়ে উঠবে। তাই এখন থেকেই লিভারের যত্ন নেওয়া শুরু করুন।

এজন্য লিভার ডিটক্স বা ফ্লাশ করা প্রয়োজন। ডিটক্স বা ফ্লাশ একটি অভিনব শব্দ, যা খাদ্যতালিকার পরিবর্তনকে বোঝায়। অর্থাৎ পুষ্টিকর খাবারের মাধ্যমে লিভারে জমে থাকা চর্বি বা ময়লা দূর করার উপায়কেই লিভার ডিটক্স বা ফ্লাশ বলা হয়।

লিভারের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে ‘ডিটক্স ড্রিংকস’। এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার হিসেবেও কাজ করে ডিটক্স পানীয়।

ঘরে থাকা কয়েকটি উপাদান দিয়েই তৈরি করে নেওয়া যায় ডিটক্স ওয়াটার বা ড্রিংস। নিয়মিত এ পানি সেবনে আপনার শরীরের ক্ষতিকর পদার্থ দূর হয়ে যাবে। এছাড়া উন্নত হবে বিপাকক্রিয়া। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন ডিটক্স পানীয়-

শুধু লেবু, পানি আর কয়েক টুকরো শসা দিয়েই তৈরি করে নিতে পারবেন আপনার ডিটক্স ওয়াটার। এটি তৈরি করা খুব সহজ! পানিতে লেবু ও শসার টুকরা দিয়ে সারারাত ফ্রিজে রেখে দিন। পরেরদিন সকাল থেকে সারাদিন যখনই পানি পানের প্রয়োজন হবে; তখনই ডিটক্স ওয়াটার পান করুন।

এ পানীয়টি ফাইবার সমৃদ্ধ। এ ছাড়াও এতে থাকা উপাদানগুলোর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। তাই এটি হজম বাড়াতে এবং দেহের টক্সিনগুলো বের করে দিতে পারে।

এ পানীয়তে লেবু থাকার কারণে সহজে আপনি ডিহাইড্রেটেড হবেন না। লেবু মিশ্রিত এ ডিটক্স পানীয় খেলে আপনার লিভার ভালো থাকবে। লিভারে জমাট বাধা ক্ষতিকর পদার্থ যেমন- আয়রনসহ বিভিন্ন উপাদান, যা স্বাস্থের জন্য ক্ষতিকর, সেগুলোও পরিষ্কার হবে।

বিপাকক্রিয়া উন্নত করতে এমনকি ওজন কমাতেও সাহায্য করে এ পানীয়। লেবু পানিতে খেলে ওজন কমে। কারণ লেবুতে প্রাকৃতিকভাবে পেকটিন ফাইবার থাকে, যা ক্ষুধা লাগার প্রবণতা কমায়।

এছাড়া লেবু ও শসার এ পানীয় পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। লেবুতে ভিটামিন সি আছে, যা নিয়মিত গ্রহণ করতে সংক্রমণজাতীয় বিভিন্ন রোগে থেকে নিস্তার মেলে।

এ পানীয় রক্তকে ডিটক্সিফাই করে যা ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে। এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ, যা ফ্রি র্যাডিকেল দূর করে ত্বকের বার্ধক্যজনিত প্রভাব দূর করে।

রাতে ৮ ঘণ্টা ঘুমানোর পর সকালে খালি পেটে এ ডিটক্স ওয়াটার পান করলে লিভারের কার্যকারিতা বাড়ে। খালি পেটে পান করার পাশাপাশি সারাদিনও আপনি এ পানীয় পান করতে পারবেন। নিয়মিত ডিটক্স পানীয় পান করার মাধ্যমেই আপনি এর সুফল টের পাবেন।

বরগুনার আলো