• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

পেটের গোলযোগের সঙ্গে সম্পর্ক রয়েছে মস্তিষ্কের জটিল রোগ!

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

প্রায়ই পেটের সমস্যায় ভোগেন? কখনও ক্ষুধামন্দা, কখনও অ্যাসিডিটি, কখনও কোষ্ঠকাঠিন্য, কখনও বা পেটের অন্য কোনো রোগ। যদি নিয়মিতই পেটের গোলযোগে আপনি ভুগে থাকেন তবে এখনই সতর্ক হন। কেননা গবেষকরা জানিয়েছেন, পেটের গোলযোগের সঙ্গে সম্পর্ক রয়েছে মস্তিষ্কের জটিল রোগের।

বেলজিয়ামের লিউভেন বিশ্ববিদ্যালয় এবং মেয়ো ক্লিনিকের একদল গবেষক সম্প্রতি দাবি করেছেন, পেটের গোলযোগ বা অন্ত্রের সমস্যার সঙ্গে সম্পর্কিত মস্তিষ্ক বা স্নায়ুর জটিল রোগ। দীর্ঘ ৫ বছর গবেষণা করার পর গবেষকরা লক্ষ্য করেন, পেটের গোলযোগের কারণে যারা চাইলেই সব খাবার খেতে পারেন না, যাদের খাবার হজম হতে বেশি সময় লাগে, কোষ্ঠ পরিষ্কার নয় তাদের স্নায়ু রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্যদের তুলনায় ১৭ শতাংশ বেশি।

এ শঙ্কা আরও বেড়ে যায় যখন পেটের গোলোযোগে ভুগছে এমন ব্যক্তির বয়স ৬০ বছর পেরিয়ে যায়। গবেষকদের গবেষণালব্ধ এ সমীক্ষার তথ্য প্রকাশিত হয়েছে  ‘গাট’ পত্রিকায়। প্রকাশিত সমীক্ষার তথ্য বলছে, ২৪ হাজার ৬২৪ জনের ওপর এ সমীক্ষা চালান গবেষকরা। গবেষকরা মোট অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করেন। একদলে রাখেন স্নায়ু রোগীদের। আর অন্য আরেক দলে রাখেন পেটের সমস্যায় ভোগা রোগীদের।
 
এ দুই দলকে দীর্ঘ ৫ বছর পর্যবেক্ষণ করেন গবেষকরা। এরপর গবেষকরা লক্ষ্য করেন, যাদের পেটের সমস্যা ছিল তাদের ১৭ ভাগই ৫ বছর পর আক্রান্ত হয়েছেন স্নায়ুর সমস্যায়। স্নায়ুর সমস্যায় আক্রান্ত হওয়া রোগীদের কারণ হিসেবে গবেষকরা পেটের গোলযোগের পাশাপাশি পরিবেশগত দূষণ, খাবারে টক্সিনের উপস্থিতি এবং পারিবারিক জিনগত কারণকে দায়ী করেছেন।
 
স্নায়ুর বা মস্তিষ্কের জটিল রোগের ক্ষেত্রে গবেষকরা বেশি গুরুত্ব দিয়েছেন পার্কিনসন্স রোগটিকে। মস্তিষ্কের ভুলে যাওয়ার জটিল এ রোগটির সঙ্গে ওতপ্রোতভাবে সম্পর্ক রয়েছে অন্ত্রের গোলযোগের। তাই যারা পেটের গোলযোগ বা অন্ত্রের সমস্যায় ভুগছেন তারা দ্রুত এ সমস্যার সমাধানে চিকিৎসকের শরণাপন্ন হন। কেননা পেটের গোলযোগ বা অন্ত্রের সমস্যা থেকে মুক্তি পেলে মুক্তি মিলবে স্নায়ুর জটিল রোগেরও। 

বরগুনার আলো