• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে আরও একধাপ এগোলেন ট্রাম্প

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪  

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে জিতেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন ওই অঙ্গরাজ্যের সাবেক গভর্নর নিকি হ্যালি।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (২৩ ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলাইনায় প্রাথমিক ভোটে জয় পান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন ভোটে অংশগ্রহণ করেন কয়েক লাখ মানুষ।

এক জরিপে দেখা যায়, অঙ্গরাজ্যটির ১০ জনের ভেতরে ৭ জনই রিপাবলিকান এই প্রার্থীর সমর্থক। তাদের বিশ্বাস সাবেক প্রেসিডেন্টই পারবেন নভেম্বরের নির্বাচনে জয়ী হয়ে মার্কিন নাগরিকদের ভবিষ্যত নির্ধারণ করতে। ট্রাম্পের বিশ্বাস রিপাবলিকানরা ক্ষমতায় আসলেই সঠিক দিশা পাবে যুক্তরাষ্ট্র।

জয় নিশ্চিতের পর এক ভাষণে ট্রাম্প বলেন, এই মুহূর্তে পুরো বিশ্বের কাছে আমরা হাসির পাত্রে পরিণত হয়েছি। তবে পুনরায় সে সম্মান ফিরে আসবে। সবাই আবারও আমাদের দেশকে সম্মান করবে। যা আগে কখনও করেনি।

এর আগে রিপাবলিকান দলের প্রার্থী মনোনয়নে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, ভার্জিনিয়া অঙ্গরাজ্যে টানা চার প্রাইমারিতে জয়ের পর এবার সাউথ ক্যারোলাইনাও বাগিয়ে নিলেন রিপাবলিকান এই নেতা।

বিশ্লেষকেরা বলছেন, এ জয়ের কারণে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন ট্রাম্প।

এদিকে হ্যালি ৭৭ বছর বয়সী ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন। তিনি সতর্ক করে বলেছেন, ট্রাম্প আরেকবার প্রেসিডেন্ট হলে তা রাষ্ট্রের জন্য বিশৃঙ্খলা নিয়ে আসবে।

সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে পরাজয়ের প্রতিক্রিয়ায় হ্যালি বলেন, আজই আমাদের গল্পের শেষ নয়। আমরা আমেরিকার জন্য লড়াই করে যাব।

আগামী সপ্তাহেই সুপার টুয়েসডে’র প্রাইমারির লড়াইয়ে নামবেন ট্রাম্প ও হ্যালি। আগামী ৫ মার্চ যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন হবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। এ নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে লড়বেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বরগুনার আলো