• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তিতে উদ্বিগ্ন চীন

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

দক্ষিণ চীন সাগর নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই সম্প্রতি আন্তঃসহযোগিতা বাড়ানোর লক্ষ্যে চীনের প্রতিবেশী দুই দেশের জাপান এবং ভিয়েতনাম একটি প্রতিরক্ষা বিনিময় চুক্তি স্বাক্ষর করেছে। আর এই   চুক্তিতে উদ্বিগ্ন চীন। আল জাজিরা'র প্রতিবেদনে বলা হয়, নতুন এই চুক্তির ফলে জাপানে তৈরি সামরিক সরঞ্জাম ও প্রযুক্তি ভিয়েতনামের সঙ্গে বিনিময় করতে পারবে টোকিও।  

হ্যানয়ে দুই দিনের সফর করছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী কিশি। ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াংয়ের সঙ্গে চুক্তিতে সই করেন। এদিকে এখন হ্যানয় সফর করছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং লিও।

চুক্তির ফলে জাপান এবং ভিয়েতনামের সম্পর্ক ‘নতুন এক উচ্চতায়’চলে যাবে বলে মনে করেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি। তিনি বলেন, শনিবার স্বাক্ষরিত এই চুক্তি দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারত্বের এক নতুন দিগন্ত উন্মুক্ত করবে।  

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক নৌযানসহ নির্দিষ্ট কিছু সরঞ্জাম বিনিময় নিয়ে আগামীতে আলোচনা হবে।  

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বেইজিং ভিয়েতনামকে ৩০ লাখ ডোজ কোভিড টিকা উপহার দেওয়ার পরিকল্পনা করছে।  দক্ষিণ চীন সাগর নিয়ে চীন এবং ভিয়েতনামের জরুরি ভিত্তিতে আলোচনা করে সমাধানের দিকে আশা উচিত, না হলে জটিলতা আরও বাড়বে।  

উল্লেখ্য, চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর সার্বভৌমত্ব দাবি করে। এ কারণে দক্ষিণ চীন সাগর নিয়ে তীব্র বিরোধপূর্ণ অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও চীন। 

বরগুনার আলো