• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

লিসিচানস্ক থেকে পিছু হটল ইউক্রেন, গুরুত্বপূর্ণ জয় রাশিয়ার

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের শেষ বড় ঘাঁটি লিসিচানস্ক শহর থেকে পিছু হটেছে ইউক্রেনের সেনারা। এটিকে রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ জয় হিসেবে দেখছেন বিশ্লেষকেরা। ইউক্রেনের সামরিক বাহিনী নিশ্চিত করেছে যে লিসিচানস্ক শহর থেকে ইউক্রেনীয় সেনারা সরে এসেছে এবং শহরটি এখন পুরোপুরি রাশিয়ার সেনাদের দখলে।

এক বিবৃতিতে ইউক্রেনের আর্মি জেনারেল স্টাফ বলেছেন, লিসিচানস্কে তীব্র লড়াইয়ের পর ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী সেখান থেকে সরে এসেছে। ইউক্রেন রক্ষায় লড়াই অব্যাহত রাখা সেনাদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে বিবৃতিটিতে।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করেছিলেন, রুশ সেনারা লিসিচানস্ক নিয়ন্ত্রণ নিয়েছে এবং এখন লুহানস্ক অঞ্চল পুরোটাই রাশিয়ার দখলে।

দোনেৎস্ক ও লুহানস্ক নিয়ে গঠিত দনবাস অঞ্চল। দুটির যেকোনো একটির পূর্ণ নিয়ন্ত্রণকে জনগণের সামনে সত্যিকারের অর্জন হিসেবে তুলে ধরার সুযোগ পাবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লিসিচানস্ক দখলের মাধ্যমে রুশ বাহিনী এখন দোনেৎস্কের ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্কের দিকে অগ্রসর হতে পারবে।  

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধের শুরুর দিকে ইউক্রেনের রাজধানী দখলে নিতে চাইলেও তাতে ব্যর্থ হয় রুশ বাহিনী। এরপরই ইউক্রেনের পূর্ব দিকে হামলায় জোর দেয় রাশিয়া। 

বরগুনার আলো