• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ফিলিপাইনে ভয়াবহ ভূমিকম্প, ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২  

ফিলিপাইনের ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হনেছে। বুধবার (২৭ জুলাই) দেশটির লুজন দ্বীপে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)।

ইউএসজিএসের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, স্থানীয় সময় বুধবার সকালে রাজধানী ম্যানিলাসহ অনেক এলাকায় শক্তিশালী কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আবরা প্রদেশের ডোলোরেস শহরের পূর্ব-দক্ষিণ-পূর্বে প্রায় ১১ কিলোমিটার দূরে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতি, গুরুতর আহত বা প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি।

স্থানীয় কর্মকর্তারা জানান, ভূমিকম্পে ভবনটি আংশিক ধসে পড়ার পর আবরা প্রদেশের একটি হাসপাতাল খালি করা হয়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  

আবরা প্রদেশের লাগানগিলাং শহরের মেয়র রোভলিন ভিলামোর বলেন, ‘আমরা এখনো আফটারশক অনুভব করছি। আমরা বাড়িঘরের ক্ষয়ক্ষতির খবর পেয়েছি। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আমাদের বিদ্যুৎ সরবরাহও বন্ধ। কারণ বিপদের সময় এটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।’  

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় ইলোকোস সুর প্রদেশের কংগ্রেসম্যান এরিক সিংসন ডিজেডএমএম রেডিও স্টেশনকে বলেন, ভূমিকম্পটি তীব্রভাবে অনুভূত হয়েছে। এটি ৩০ সেকেন্ড বা তার বেশি স্থায়ী হয়েছিল। আমি ভেবেছিলাম, আমার বাড়িটি হয়তো ভেঙে পড়বে। এখন আমরা মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা করছি। এখনো আফটারশক হচ্ছে, তাই আমরা আমাদের বাড়ির বাইরে আছি।

শক্তিশালী এই ভূমিকম্পটি রাজধানী ম্যানিলায়ও তীব্রভাবে অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর শহরের মেট্রোরেল ব্যবস্থা স্থগিত করা হয়েছে।

ফিলিপাইনে প্রায়ই নানা প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ে। দেশটি ভূতাত্ত্বিকভাবে ভূমিকম্প সক্রিয় অঞ্চল প্যাসিফিক ‘রিং অব ফায়ারে’ রয়েছে, যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত।

বরগুনার আলো