• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

উহানে ফের লকডাউন

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ফের লকডাউন জারি করা হয়েছে। ফলে ওই শহরের প্রায় ১০ লাখ মানুষ এখন ঘরবন্দি। নতুন করে বেশ কয়েকজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

নতুন করে করোনার চারটি কেস শনাক্ত হওয়ায় জিয়াংশিয়া জেলার বাসিন্দাদের আগামী তিনদিন নিজেদের বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। যে কয়েকজন রোগী শনাক্ত হয়েছেন তারা প্রত্যেকেই উপসর্গহীন।

২০১৯ সালের ডিসেম্বরে এই উহান শহরেই প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে। সে সময় শুরু থেকেই ওই শহরে লকডাউন জারি করা হয়। করোনা শনাক্তের পর থেকেই চীন জিরো কোভিড নীতি অনুসরণ করছে। একই সঙ্গে গণটেস্টিং, কঠোর লকডাউন এবং আইসোলেশন মেনে চলা হচ্ছে।

এর ফলে বিশ্বের অনেক দেশেই যখন করোনায় লাখ লাখ মৃত্যু হয়েছে তখন চীন সংক্রমণ ও মৃত্যু দুই-ই কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

১০ লাখের বেশি মানুষের শহর উহারে দুদিন আগে দুজন উপসর্গহীন রোগী শনাক্ত হওয়ার পরই সেখানে ফের গণটেস্টিং শুরু হয়। এছাড়া কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে আরও দুটি কেস শনাক্ত হওয়ার পরই লকডাউন জারি করা হয়।

এদিকে চলতি সপ্তাহের শুরুতে বিজ্ঞানীরা দাবি করেন যে, উহানের হুয়ানান সামুদ্রিক খাবার এবং বন্যপ্রাণীর বাজারই কোভিড প্রাদুর্ভাবের কেন্দ্রে ছিল এমন প্রমাণ রয়েছে।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, চীনে এখন পর্যন্ত ২২ লাখের বেশি সংক্রমণ ধরা পড়েছে। দেশটিতে করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭২০ জনের।

বরগুনার আলো