• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন বাইডেন

বরগুনার আলো

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে। শনিবার (২ সেপ্টেম্বর)  এক বিবৃতিতে হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি মোদির ঐতিহাসিক যুক্তরাষ্ট্র সফরের পর এবার ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটিই হবে বাইডেনের প্রথম ভারত সফর। মূলত জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতেই নয়াদিল্লি আসছেন বাইডেন। বেশ কিছুদিন ধরে তার ভারত সফর নিয়ে গুঞ্জন শোনা গেলেও এবার আনুষ্ঠানিক ঘোষণা এলো হোয়াইট হাউসের পক্ষ থেকে।
 
এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, আগামী ৭ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লির উদ্দেশে ওয়াশিংটন ছাড়বেন মার্কিন প্রেসিডেন্ট। সম্মেলনের সাইডলাইনে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন বলেও জানানো হয়। এতে, দুদেশের সম্পর্ককে আরও এগিয়ে নিতে প্রতিরক্ষা ও বাণিজ্যসহ দ্বিপক্ষীয় একাধিক ইস্যুতে আলোচনা হতে পারে বলে জানায় হোয়াইট হাউস।

এর আগে, ভারত সফরে মার্কিন প্রেসিডেন্টের আলোচ্যসূচি ঠিক করতে সম্প্রতি দেশটিতে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে তিনি বৈঠকও করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাথে।
 
হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, এ সফরে সম্মেলনের ফাঁকে আগামী ৮ সেপ্টেম্বর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে প্রেসিডেন্ট বাইডেনের। এরপর ৯ ও ১০ সেপ্টেম্বর বাইডেন জি-২০ সম্মেলনে অংশ নেবেন। এবারের সম্মেলনে পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন বিশ্ব নেতারা।
 
তারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব সম্পর্কেও আলোচনা করবেন। এছাড়া বিশ্বব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন তারা। যেন বিশ্বব্যাপী যেসব চ্যালেঞ্জ রয়েছে, তা মোকাবিলা করে দারিদ্র্যের বিরুদ্ধে আরও কঠোরভাবে লড়াই করা যায়।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এই শীর্ষ সম্মেলনে বিশ্ব নেতাদের আতিথেয়তার দায়িত্ব পালন করবে।
 
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানসহ ২৫ বিশ্বনেতা এ সম্মেলনে যোগ দেবেন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এ সম্মেলনে অংশ নেবেন না। তার পরিবর্তে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এতে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন। অনিশ্চয়তায় রয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আসার বিষয়টিও।
 
ভারতের সভাপতিত্বে জি-২০ শীর্ষ সম্মেলনে ১১০টি দেশের ১২ হাজার ৩০০ প্রতিনিধি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

বরগুনার আলো