• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

কাশ্মিরে সংঘর্ষে ভারতীয় দুই সেনা কর্মকর্তাসহ নিহত ৩

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩  

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সাথে সংঘর্ষে দেশটির সামরিক বাহিনীর দুই কর্নেল ও মেজরসহ অন্তত তিনজন নিহত হয়েছেন। বুধবার কাশ্মিরের অনন্তনাগ জেলায় আইনশৃঙ্খলাবাহিনীর সাথে সংঘর্ষের সময় তাদের প্রাণহানি ঘটেছে বলে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অনন্তনাগ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সাথে গোলাগুলির সময় ভারতীয় সামরিক বাহিনীর রাষ্ট্রীয় রাইফেলস শাখার দুজন কর্নেল ও মেজর এবং জম্মু ও কাশ্মির পুলিশের একজন উপ-পুলিশ সুপার নিহত হয়েছেন।

এনডিটিভি বলছে, বন্দুকযুদ্ধের সময় কর্নেল মনপ্রীত সিং, মেজর আশীষ ধনচাক এবং উপ-পুলিশ সুপার হিমানুন মুজামিল ভাট নিহত হয়েছেন। কর্নেল মনপ্রীত সিং ১৯ রাষ্ট্রীয় রাইফেলস (১৯ আরআর) ইউনিটের কমান্ডিং অফিসার ছিলেন।

ভারতীয় সেনাবাহিনীর বিদ্রোহবিরোধী ইউনিট রাষ্ট্রীয় রাইফেলস। এই ইউনিট জম্মু ও কাশ্মিরে কাজ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনন্তনাগের কোকারনাগ এলাকার ঘন জঙ্গলে বিচ্ছিন্নতাবাদীদের তীব্র গুলিবর্ষণের মাঝে পুলিশের ওই কর্মকর্তার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর ১৫তম করপোরেশনের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাজীব ঘাই এবং জম্মু ও কাশ্মির পুলিশের মহাপরিচালক দীলবাগ সিং-সহ ঊর্ধ্বতন অন্যান্য সেনা কর্মকর্তারা সংঘর্ষস্থলে রয়েছেন।

কোকারনাগ এলাকার ঘন জঙ্গলে নজরদারি এবং নিহত কর্মকর্তাদের দেহ সরিয়ে নেওয়ার জন্য দেশটির সেনাবাহিনীর চিতা হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

জম্মু-কাশ্মিরের একাধিক সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতির সুনির্দিষ্ট তথ্য পাওয়ার পর বুধবার গভীর রাতে অনন্তনাগে সেনাবাহিনী ও পুলিশ যৌথ অভিযান শুরু করে। সেনাবাহিনীর কমান্ডিং অফিসার এবং জম্মু ও কাশ্মির পুলিশের একজন ডেপুটি সুপারিনটেনডেন্টের নেতৃত্বে অভিযান পরিচালনার সময় সৈন্যরা প্রচণ্ড গোলাগুলির মুখোমুখি হন।

অভিযানে ওই তিন কর্মকর্তা গুরুতর আহত হন। পরে ওই এলাকায় তাৎক্ষণিকভাবে আরও সৈন্য মোতায়েন করা হয়। কিন্তু বিচ্ছিন্নতাবাদীদের তীব্র গুলিবর্ষণের কারণে সেখান থেকে আহতদের সরিয়ে নেওয়া যায়নি।

গত ২৪ ঘণ্টার মধ্যে এই নিয়ে কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সাথে আইনশৃঙ্খলাবাহিনীর দ্বিতীয় বারের মতো বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এর আগে জম্মু ও কাশ্মিরের রাজৌরি জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সাথে সংঘর্ষে দেশটির সেনাবাহিনীর এক সদস্য সৈন্য নিহত এবং নিরাপত্তা বাহিনীর তিন সদস্য আহত হন বলে জানিয়েছে পুলিশ।

বন্দুকযুদ্ধে দুই বিচ্ছিন্নতাবাদীও নিহত হয়েছেন। অনন্তনাগে গোলাগুলি এখনো চলছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

বরগুনার আলো