• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

বৃষ্টির দিনগুলোতে যত্নে থাকুন কাঠের আসবাব

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

বর্ষাকালে যখন তখন বৃষ্টি শুরু হয়। আর বৃষ্টি মানেই বিড়ম্বনা। অন্যান্য সময়ের চেয়ে এই মৌসুমে নিজের ও ঘরের প্রতি একটু বেশি যত্নশীল হতে হয়। বিশেষ করে বর্ষায় ঘরের কাঠের ফার্নিচারের প্রতি একটু বেশি খেয়াল রাখা জরুরি। নইলে এগুলো খুব দ্রুতই নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।

চলুন এবার জেনে নেয়া যাক কাঠের আসবাবের যত্নে আমাদের করণীয়-

>> কাঠের দরজা কমবেশি সব বাড়িতেই থাকে। দরজা পুরানো হলে খেয়াল করবেন বর্ষাকালে দরজা খুলতে-বন্ধ করতে অসুবিধা হয়। এর কারণ হলো বর্ষায় কাঠের দরজার ভেতর আর্দ্রতা জমে তা ফুলে যায়। এতে দরজা ভেতর থেকে নষ্ট হতে থাকে। এই সমস্যা থেকে বাঁচার উপায় বর্ষাকালের শুরুতেই কাঠের দরজাগুলো বার্নিশ করে নেওয়া।

>> কাঠের আসবাবপত্রেও একই সমস্যা দেখা দেয়। আবার ছত্রাক সংক্রমণও হতে দেখা যায় বিভিন্ন কোণায় এবং দেয়ালের দিকে থাকা অংশে। এই অংশগুলো সহজে চোখে পড়ে না। আবার সেখানে আলো-বাতাসও কম পৌঁছায়। এজন্য বর্ষার শুরুতে ঘরের সব কাঠের আসবাবপত্রে এক পরত ‘ল্যাকার’ মাখিয়ে নিতে হবে মিস্ত্রি ডেকে এনে। সঙ্গে বার্নিশ, পলিশও করিয়ে নিতে পারেন। একবার করালে কয়েক বছর নিশ্চিন্ত থাকতে পারবেন।

>> কাঠের মেঝে আছে এমন বাড়ি আমাদের দেশে সংখ্যার অনেক কম হলেও আছে। আর্দ্রতা জমে এবং ছত্রাক সংক্রমণের কারণে এই কাঠগুলো নিচ থেকে পচে যায়। ফলে তা ভেঙে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। তাই বর্ষায় আগেই মোমভিত্তিক ‘সিল্যান্ড’ প্রয়োগ করতে পারেন।

বরগুনার আলো