• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে

সিল্কের শাড়ি সঠিকভাবে ধোয়া ও সংরক্ষণের উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ জুলাই ২০২১  

সিল্কের শাড়ি পরতে অনেকেই পছন্দ করেন। বিশেষ করে যেকোনো অনুষ্ঠানে পরার জন্য শাড়ি খুঁজতে গেলে সিল্কের শাড়ির দিকেই প্রথম নজর পড়ে।

সিল্কের শাড়িও আবার নানা রকমের হয়। বেনারসি, কাঞ্জিভরম, বালুচরি, ভাগলপুরি, মুর্শিদাবাদী, তসর, বিষ্ণুপুরী, পৈঠানি, বোমকাইসহ আরও অনেক।

তবে সিল্কের শাড়ি ভালো রাখতে সঠিকভাবে এর সংরক্ষণ ও যত্নের প্রয়োজন হয়। সুতি বা তাঁতের শাড়ির মতো শুধু ধুয়ে ভাঁজ করে রাখলেই হয় না। জেনে নিন, কীভাবে সঠিক উপায়ে যত্নে রাখবেন সিল্কের শাড়ি-

>> সিল্কের শাড়ি আলমারিতে ঝুলিয়ে রাখবেন না। একটি সুতির কাপড়ে বা মসলিনের কাপড়ে মুড়ে তারপর আলমারির তাকে রাখুন।

>> একসঙ্গে দুটি শাড়ি কখনওই একটি কাপড়ে মুড়ে রাখবেন না। এতে শাড়ি নষ্ট হওয়ার আশঙ্কা বেশি থাকে।

>> যেসব সিল্কের শাড়িতে জরির কাজ করা আছে; সেগুলো উল্টো করে ভাঁজ করে রাখুন। এতে জরি নষ্ট হবে না।

>> আলমারিতে অন্যান্য শাড়ি যেমন- শিফন বা জর্জেট বা পলিয়েস্টারের পাশে কখনওই সিল্কের শাড়ি রাখবেন না।

>> প্রতি ছয় মাসে পরপর সিল্কের শাড়ি ছায়ায় নেড়ে দিন। এর ফলে ভাঁজ বদলাবে। না হলে ভাঁজে-ভাঁজে শাড়িগুলো কেটে যেতে পারে।

>> অনেকে শাড়ি সংরক্ষণের ক্ষেত্রে প্লাস্টিকের বক্স ব্যবহার করেন। তবে সিল্কের শাড়ির ক্ষেত্রে কিন্তু এই নিয়ম প্রযোজ্য নয়।

সিল্কের শাড়ি সঠিক উপায়ে ধোয়ার কৌশল-

>> সিল্কের শাড়ি কখনওই বাড়িতে কাচার চেষ্টা করবেন না। খুব ভালো হয় যদি সিল্কের শাড়িই ড্রাই ওয়াশ করাতে পারেন।

>> সিল্কের শাড়ি যদি কাচতেই হয় তবে ওয়াশিং মেশিনের বদলে হাতে কাচুন। প্রথমেই ঠান্ডা পানিতে অল্প শ্যাম্পু বা লিকুইড ডিটারজেন্ট গুলিয়ে সিল্কের শাড়ি ৫ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে নিন।

>> ধোয়ার পর পানি ঝরাতে দিয়ে দিন। নিংড়ে-নিংড়ে সিল্কের শাড়ি শুকাবেন না। এই শাড়িগুলো ছায়ায় শুকাতে দিন। রোদে শুকোতে দিলে রং নষ্ট হয়ে যেতে পারে।

বরগুনার আলো