• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহারের যত উপকারিতা

বরগুনার আলো

প্রকাশিত: ২ অক্টোবর ২০২১  

ত্বকের যত্নে আমরা কত কিনা করি। তারপরও দেখা যায়, ত্বকে কোনো না কোনো সমস্যা দেখা দিতেই থাকে। বিভিন্ন প্রসাধনী ব্যবহার করার পাশাপাশি প্রাকৃতিক উপাদানও সেসব সমস্যা সমাধানে ব্যবহার করেন অনেকেই। এক্ষেত্রে ত্বকের যত্নে গ্লিসারিনের ব্যবহার বেশ পুরোনো। 

যদিও শীতের সময় গোসলের পর ময়েশ্চারাইজার হিসেবে অনেকেই গ্লিসারিন ব্যবহার করেন। তবে শুধু শীতে নয়, গ্লিসারিন ব্যবহার করতে পারেন সারা বছরই। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি এর রয়েছে আরো অনেক উপকারিতা। চলুন জেনে নেয়া যাক ত্বকে গ্লিসারিন ব্যবহারের নিয়ম ও উপকারিতা-

পার্শ্ব-প্রতিক্রিয়ামুক্ত

ত্বকের জন্য অন্যান্য যেসব প্রসাধনী কিনে আনেন সেসবের মতো গ্লিসারিনের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই এটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞরাও এটি সুরক্ষিত বলে আখ্যা দিয়েছেন। তাই গ্লিসারিন যে ত্বকের জন্য সম্পূর্ণ উপকারী সে বিষয়ে আর সন্দেহ নেই।

ক্লিনজার হিসেবে ব্যবহার

ত্বক থেকে মেকআপ বা অতিরিক্ত তেল মুছে ফেলতে কাজ করে গ্লিসারিন। ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করতেও কাজ করে এটি। সামান্য কাঁচা দুধের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিন। এবার তা ভালোভাবে মুখে লাগিয়ে নিন। দশ মিনিট এভাবে রেখে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি ক্লিনজার হিসেবে খুব ভালো কাজ করবে।

টোনার হিসেবে ব্যবহার করুন

ত্বকের যত্নে টোনিংয়ের গুরুত্ব জানা আছে নিশ্চয়ই! দেড় কাপ গোলাপ জলের সঙ্গে এক কাপের চার ভাগের এক ভাগ গ্লিসারিন মিশিয়ে নিন। এবার মিশ্রণটি একটি বোতলে সংরক্ষণ করুন। প্রতিবার মুখ ধোয়ার পর এই টোনার মুখে লাগিয়ে নিন। এতে মুখ কোমল ও সুন্দর থাকবে।

ত্বকে তারুণ্য ধরে রাখে

যদি ত্বকে বয়সের ছাপ পড়তে দিতে না চান তবে নিয়মিত গ্লিসারিন ব্যবহার করুন। এটি ত্বকে আর্দ্রতা ধরে রাখবে এবং ত্বককে উজ্জ্বল ও নরম করবে। ত্বক আর্দ্র থাকলে বলিরেখা কম পড়বে। এতে আপনি দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে পারবেন। 

ব্রণের সমস্যা কমায়

ব্রণের সমস্যায় ভুগছেন না এমন মানুষ কমই আছেন। বিশেষ করে নারীর ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। গ্লিসারিন তেলমুক্ত এবং নন কমেডোজেনিক। তাই এটি ব্যবহারে ত্বকের ছিদ্র বন্ধ হয় না। আপনি যদি ত্বকে নিয়মিত গ্লিসারিন ব্যবহার করেন তবে ব্রণের সমস্যা কমে আসবে অনেকটাই।

ত্বকের ক্ষত সারাতে কাজ করে

নানা কারণে ত্বকে ক্ষতের সৃষ্টি হতে পারে। সেইসব ক্ষত সারিয়ে তুলতে কাজ করে গ্লিসারিন। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এর ফলে ত্বকের উপর সৃষ্টি হয় একটি সুরক্ষা কবচ। তাই ত্বকে কোনো ক্ষতের সৃষ্টি হলে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

বরগুনার আলো