• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জেনে নিন আঁচিল তোলার সহজ উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

মসৃণ ত্বক কার না ভালো লাগে, কিন্তু সেই ত্বকে যদি ছোট ছোট উঁচু-নিচু আঁচিল থাকে তাহলে সেটি মন খারাপের কারণ হয়ে উঠে। অনেকেই চিন্তায় পড়ে যান, কীভাবে মুখের ওপর থেকে এই আঁচিল দূর করা যায়। ভারতের স্কিনভিটা ক্লিনিকের ডার্মাটোলজিস্ট ডা. শচীন ভর্মা জানিয়েছেন, লেজার ট্রিটমেন্টের মাধ্যমে সহজেই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম সংবাদপ্রতিদিনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ত্বকের এক রকম সমস্যার নাম আঁচিল। অনেকেরই তেমন কোনো ব্যথা বা চুলকানি না থাকলেও এই আঁচিল নিয়ে ভালো রকমের নাজেহাল হতে হয়। শরীরের বাইরের অংশে আঁচিল থাকলে, সেটা দেখতে খারাপ লাগে।

তবে মাত্র কয়েক মিনিটের লেজার ট্রিটমেন্টের সাহায্যে সরিয়ে ফেলা যায় শরীরের যে কোনো জায়গার আঁচিল। অনেক সময় আঁচিল ভাইরাস সংক্রমণে হয়ে থাকে। আবার কোনো আঁচিল সূর্যের কিরণ থেকে হতে পারে। আর মানুষের শরীরে জন্মগত কালো বা লাল তিল তো রয়েছেই।

আঁচিলের ধরন: আঁচিল সাধারণত তিন প্রকার। প্রথমটি ‘ভেরুকা’ বা ‘ওয়ার্টস। যা এক বিশেষ ধরনের ভাইরাসের (হিউম্যান পপিলোমা ভাইরাস) কারণে হয়ে থাকে। সবচেয়ে ভয়ঙ্কর কথা হলো, এই ধরনের আঁচিল ছোঁয়াচে। রোগীর দেহেও বেশ দ্রুত ছড়ায়।
 
এমনকি রোগীর গামছা ও শেভিং কিট অন্য কেউ ব্যবহার করলে এই রোগ অন্যের শরীরে সহজেই সংক্রমিত হতে পারে। দ্বিতীয়টি, ‘অ্যাক্রোকর্ডন’ বা ‘স্কিনট্যাগ’। শুনতে জটিল মনে হলেও এটি তুলনামূলকভাবে কম ক্ষতিকর। যাদের শরীরে ওজন বেশি, তাদের ঘাড়, কনুই বা থাইয়ের মাঝের ত্বকে এক ধরনের গুটি দেখা যায়। এগুলো ঠিক আঁচিল নয়।

সাধারণত, শরীরে হরমোনের অসামঞ্জস্য দেখা দিলে এই সমস্যার মুখোমুখি হন অনেকে। সবশেষ কথা হলো, লাল বা কালো তিল। ইংরেজিতে যাকে বলে ‘মোল’। সাধারণত কালো রঙের হয় এবং জন্মগত। কোনো কোনো ক্ষেত্রে সূর্যের কিরণ থেকেও ত্বকে কালো স্পট তৈরি হয়।
 
আবার শরীরের কোনো ছোট ব্লাড ভেসেল ফেটে লাল রংয়ের তিলও দেখা যায়। যাকে ডাক্তারি ভাষায় বলে চেরি অ্যাঞ্জিওমা। যদি এই তিল আকারে বাড়তে থাকে এবং রক্তপাত হয়, তাহলে সতর্ক হওয়া জরুরি। কারণ, তিল থেকে অনেকের ক্যানসারও হতে পারে। তিল আর আঁচিলের পার্থক্য বোঝার সহজ উপায় হল, তিল থেকে চুল গজায়।
 
লেজারে মুক্তি: আঁচিল বুঝতে থাইরয়েড, প্রজেস্টেরন, ইস্ট্রোজেন ইত্যাদি হরমোন লেভেল পরীক্ষা করে দেখা হয়। ওষুধ দিয়েও আঁচিল থেকে মুক্তি পাওয়া যায় না। অনেকে বাড়িতেই চুন, অ্যাসিড দিয়ে শরীরের বিভিন্ন জায়গা থেকে আঁচিল বাদ দিতে চান। সেক্ষেত্রে ফলাফল আরও খারাপ হয়। কারণ, এতে ত্বক পুড়ে যায়।
 
আজকাল আঁচিল সরাতে সবচেয়ে ভরসাযোগ্য পদ্ধতি হল লেজার। ট্রিটমেন্টের নাম সিওটু লেজার। আঁচিল হোক বা তিল, এটি সরানোর পর কোনো দাগও থাকে না। এই লেজার পদ্ধতিটি খুব যে খরচসাপেক্ষ তেমনটাও নয়। মাত্র ১০ মিনিটের ছোট এই লেজার পদ্ধতিতে খরচ পড়ে পাঁচ হাজার টাকা। এছাড়াও রেডিও ফ্রিকোয়েন্সি সার্জারি, ক্রায়ো সার্জারি রয়েছে আঁচিল তোলার জন্য। সূর্যের কিরণ থেকে যে তিল বা মোল হয়, তার থেকে বাঁচতে ভাল সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

বরগুনার আলো