• সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন ‘বাসযোগ্য গ্রহ থেকে অনেক অনেক দূরে রয়েছে বিশ্ব’ পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’ একটা অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়তে চাই: প্রধানমন্ত্রী আমাদের ছোট রাসেল সোনা: শেখ হাসিনা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন

জেনে নিন আঁচিল তোলার সহজ উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

মসৃণ ত্বক কার না ভালো লাগে, কিন্তু সেই ত্বকে যদি ছোট ছোট উঁচু-নিচু আঁচিল থাকে তাহলে সেটি মন খারাপের কারণ হয়ে উঠে। অনেকেই চিন্তায় পড়ে যান, কীভাবে মুখের ওপর থেকে এই আঁচিল দূর করা যায়। ভারতের স্কিনভিটা ক্লিনিকের ডার্মাটোলজিস্ট ডা. শচীন ভর্মা জানিয়েছেন, লেজার ট্রিটমেন্টের মাধ্যমে সহজেই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম সংবাদপ্রতিদিনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ত্বকের এক রকম সমস্যার নাম আঁচিল। অনেকেরই তেমন কোনো ব্যথা বা চুলকানি না থাকলেও এই আঁচিল নিয়ে ভালো রকমের নাজেহাল হতে হয়। শরীরের বাইরের অংশে আঁচিল থাকলে, সেটা দেখতে খারাপ লাগে।

তবে মাত্র কয়েক মিনিটের লেজার ট্রিটমেন্টের সাহায্যে সরিয়ে ফেলা যায় শরীরের যে কোনো জায়গার আঁচিল। অনেক সময় আঁচিল ভাইরাস সংক্রমণে হয়ে থাকে। আবার কোনো আঁচিল সূর্যের কিরণ থেকে হতে পারে। আর মানুষের শরীরে জন্মগত কালো বা লাল তিল তো রয়েছেই।

আঁচিলের ধরন: আঁচিল সাধারণত তিন প্রকার। প্রথমটি ‘ভেরুকা’ বা ‘ওয়ার্টস। যা এক বিশেষ ধরনের ভাইরাসের (হিউম্যান পপিলোমা ভাইরাস) কারণে হয়ে থাকে। সবচেয়ে ভয়ঙ্কর কথা হলো, এই ধরনের আঁচিল ছোঁয়াচে। রোগীর দেহেও বেশ দ্রুত ছড়ায়।
 
এমনকি রোগীর গামছা ও শেভিং কিট অন্য কেউ ব্যবহার করলে এই রোগ অন্যের শরীরে সহজেই সংক্রমিত হতে পারে। দ্বিতীয়টি, ‘অ্যাক্রোকর্ডন’ বা ‘স্কিনট্যাগ’। শুনতে জটিল মনে হলেও এটি তুলনামূলকভাবে কম ক্ষতিকর। যাদের শরীরে ওজন বেশি, তাদের ঘাড়, কনুই বা থাইয়ের মাঝের ত্বকে এক ধরনের গুটি দেখা যায়। এগুলো ঠিক আঁচিল নয়।

সাধারণত, শরীরে হরমোনের অসামঞ্জস্য দেখা দিলে এই সমস্যার মুখোমুখি হন অনেকে। সবশেষ কথা হলো, লাল বা কালো তিল। ইংরেজিতে যাকে বলে ‘মোল’। সাধারণত কালো রঙের হয় এবং জন্মগত। কোনো কোনো ক্ষেত্রে সূর্যের কিরণ থেকেও ত্বকে কালো স্পট তৈরি হয়।
 
আবার শরীরের কোনো ছোট ব্লাড ভেসেল ফেটে লাল রংয়ের তিলও দেখা যায়। যাকে ডাক্তারি ভাষায় বলে চেরি অ্যাঞ্জিওমা। যদি এই তিল আকারে বাড়তে থাকে এবং রক্তপাত হয়, তাহলে সতর্ক হওয়া জরুরি। কারণ, তিল থেকে অনেকের ক্যানসারও হতে পারে। তিল আর আঁচিলের পার্থক্য বোঝার সহজ উপায় হল, তিল থেকে চুল গজায়।
 
লেজারে মুক্তি: আঁচিল বুঝতে থাইরয়েড, প্রজেস্টেরন, ইস্ট্রোজেন ইত্যাদি হরমোন লেভেল পরীক্ষা করে দেখা হয়। ওষুধ দিয়েও আঁচিল থেকে মুক্তি পাওয়া যায় না। অনেকে বাড়িতেই চুন, অ্যাসিড দিয়ে শরীরের বিভিন্ন জায়গা থেকে আঁচিল বাদ দিতে চান। সেক্ষেত্রে ফলাফল আরও খারাপ হয়। কারণ, এতে ত্বক পুড়ে যায়।
 
আজকাল আঁচিল সরাতে সবচেয়ে ভরসাযোগ্য পদ্ধতি হল লেজার। ট্রিটমেন্টের নাম সিওটু লেজার। আঁচিল হোক বা তিল, এটি সরানোর পর কোনো দাগও থাকে না। এই লেজার পদ্ধতিটি খুব যে খরচসাপেক্ষ তেমনটাও নয়। মাত্র ১০ মিনিটের ছোট এই লেজার পদ্ধতিতে খরচ পড়ে পাঁচ হাজার টাকা। এছাড়াও রেডিও ফ্রিকোয়েন্সি সার্জারি, ক্রায়ো সার্জারি রয়েছে আঁচিল তোলার জন্য। সূর্যের কিরণ থেকে যে তিল বা মোল হয়, তার থেকে বাঁচতে ভাল সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

বরগুনার আলো