• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করে’

কাজের ফাঁকে ঘুম, ক্ষতি নাকি উপকারী?

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

যদি প্রশ্ন করা হয় এক টানা কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়লে কী করেন, অনেকেই বলবেন এক কাপ কফি কিংবা অন্য কোনো গরম পানীয় নিয়ে কিছুটা সময় কাটান। কেউ বা একটু হাঁটাহাঁটি করেন। কিন্তু এ সব কোনো কিছুরই প্রয়োজন নেই।

অতিরিক্ত কাজের চাপে ক্লান্ত হয়ে গেলে কয়েক মিনিট ঘুমিয়ে নিতে পারেন। এর মতো ‌কাজের অভ্যাস কমই হয়। একবারে অনেকটা কর্মক্ষমতা বাড়ানোর জন্য এর চেয়ে বেশি কার্যকর উপায় কমই আছে।
মঙ্গলবার (২৩ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এমনই তথ্য জানানো হয়েছে।
 
অনেকেই বলেন, এক বার ঘুমিয়ে পড়লে কাজের ক্ষতি হয়ে যাবে। কাজের মাঝে আধ ঘণ্টা ঘুমালেই সেই ঘুম গাঢ় হয়ে যায়। এর ফলে ঘুমের মাঝে উঠতে অসুবিধা হয়। আর যদি বা উঠে পড়লেন, তা হলেও নতুন করে কাজে মন বসানো কঠিন হয়।

কেউ কেউ আবার বলেন কাজের মাঝে এমন ঘুমের অভ্যাস রাতের ঘুম নষ্টও করতে পারে। তার প্রভাবও পড়বে শরীরের ওপর। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। ক্ষণিকের ঘুমই বাড়াতে পারে কাজের ক্ষমতা।
 
কত ক্ষণ ঘুমাবেন?
 
কাজের ফাঁকে ১০ থেকে ২০ মিনিট ঘুমালে শরীরের কোনো ক্ষতি হয় না। বরং টানা কাজ করার একঘেয়েমি কেটে যায়। কাজে মনোযোগ বাড়ে। ক্লান্তি একেবারে কেটে যায়। মন ভালো হয়। সব মিলে তাড়াতাড়ি কাজ হয়।
 
‘সাইকিয়াট্রি অ্যান্ড ক্লিনিক্যাল নিউরোসায়েন্সেস’ পত্রিকায় ১৯৯৮ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, কাজের ফাঁকে দুপুরের দিকে ২০ মিনিট ঘুমিয়ে নেওয়া গেলে শরীর ঝরঝরে হয়। তাতে সবচেয়ে ভালো হয় কাজ।

বরগুনার আলো