• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

চোখের নিচের ফোলাভাব দূর করুন সহজ কিছু কৌশলে

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

চোখ হচ্ছে মানুষকে আকর্ষণ করার অন্যতম অস্ত্র। আকর্ষণীয় চোখ জোড়া দেখেই অনেক মানুষ প্রেমে পড়ে যান। সুন্দর চোখ নিয়ে গান, কবিতা কম লেখা হয়নি। নারীরাও নিজেকে সাজাতে গিয়ে সবচেয়ে বেশি প্রাধান্য দেয় নিজের চোখকে। কীভাবে চোখ জোড়া সবচেয়ে বেশি আকর্ষণীয় দেখাবে সেই চেষ্টাই করেন।

আবার এই চোখে কোনো সমস্যা হলে আমাদের পৃথিবীটাই হয়ে যায় ধূসর। চোখের নিচের কালি কিংবা ফোলাভাব আপনার মুখের সৌন্দর্য কমিয়ে দেবে অনেকখানি। মূলত চোখের নিচে ফুলে যেতে পারে অনেকগুলো কারণে। ঘুম থেকে ওঠার পর অনেকের চোখের নিচে ফুলে থাকে। আবার কারো কারো ক্ষেত্রে কারণ ছাড়াই এই ফোলাভাব দেখা যায়। কিন্তু এটি দেখতে একদমই ভালোলাগে না। এটি কখনো কখনো হতে পারে অসুখেরও লক্ষণ। 

বিশেষজ্ঞদের মতে, কিছু অভ্যাস পরিবর্তন করে মুক্তি পাওয়া সম্ভব চোখের ফোলাভাব থেকে। সেসব অভ্যাস মেনে চলা উচিত আমাদের জীবনযাপনে। এতে চোখের নিচের ফোলাভাব ধীরে ধীরে কমে যাবে। চলুন জেনে নেয়া যাক কী সেই অভ্যাসগুলো-

কাঁচা লবণ খাওয়া কমান

আপনি কি খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ খেয়ে থাকেন? এই অভ্যাসই হতে পারে আপনার বিপদের কারণ। এটি উচ্চ রক্তচাপের সমস্যা বাড়াতে পারে। সেইসঙ্গে এই অভ্যাস হতে পারে চোখের নিচের ফোলাভাবেরও কারণ। তাই আজ থেকে কাঁচা লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। সম্ভব হলে একেবারেই বাদ দিন। এতে এসব সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

ধূমপান বাদ দিন

যারা নিয়মিত ধূমপান করেন, তারা এর ক্ষতিকর দিকগুলো জেনেই এই অভ্যাস গড়েন। কিন্তু দিনশেষে এটি আপনার ক্ষতি ছাড়া আর কিছুই করে না। তবে ধূমপানের অভ্যাস একবার হলে সেটি হুট করে পুরোপুরি ছাড়া সম্ভব হয় না। তাই প্রথমে এই অভ্যাস আয়ত্বে আনুন। এরপর ধীরে ধীরে একেবারে বাদ দিয়ে দিন। এতে চোখের নিচের ফোলাভাব কমবে অনেকটাই। 

চোখে যখন-তখন হাত দেওয়া বন্ধ করুন

আমাদের অনেকেরই এই বদ অভ্যাস আছে, যখন-তখন চোখে হাত দিয়ে ঘষা কিংবা ডলে দেওয়া। এটি ক্ষতিকর একটি অভ্যাস। এই অভ্যাস বাদ দিতে হবে। যদি কখনো চোখে হাত দিতে হয় তাহলে আগে হাত পরিষ্কার করে ধুয়ে নিন। আর যতটা সম্ভব চোখে হাত দেওয়া এড়িয়ে চলুন।

অ্যালার্জিমুক্ত থাকুন

যেসব খাবারে বা অভ্যাসে আপনার অ্যালার্জি বা চুলকানি হয়, সেগুলো বাদ দিন বা এড়িয়ে চলুন। অ্যালার্জিও হতে পারে চোখের ফোলাভাবের অন্যতম কারণ। এই সমস্যা যদি বাড়তে দেন তবে চোখের ফোলাভাবও বেড়ে যাবে। অ্যাকজিমা থাকলে সেই সমস্যাও যত দ্রুত সম্ভব দূর করবেন।

বাদ দিন মদ্যপান

মদ্যপান করা ধূমপানের থেকেও মারাত্মক। এটি আপনার শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যাঙ্গের জন্য সরাসরি ক্ষতি ডেকে আনে। যারা মদ্যপান করেন তাদের চোখের নিচে অনেকটা ফুলে থাকে। এই অভ্যাস থাকলে তা আজই বাদ দিন। এতে চোখের ফোলাভাব তো দূর হবেই, মুক্তি পাবেন অনেক ধরনের অসুখ থেকেও।

বরগুনার আলো