• বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী

যে ভুলে পড়ে যাচ্ছে পুরুষের মাথার চুল

বরগুনার আলো

প্রকাশিত: ১০ মে ২০২২  

কম বয়সে চুল পড়ে যাওয়ার প্রবণতা বেড়ে চলেছে পুরুষের মধ্যে। চুলের ভুল পরিচর্যার কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন হেয়ার এক্সপার্টরা। চুলের পরিচর্যায় এই ভুলগুলো এখনই সংশোধন না করলে চুল ঝরে পড়ার পরিমাণ বৃদ্ধি পায়। সেই সঙ্গে থাকে টাক পড়ারও আশঙ্কা। তাই আসুন জেনে নিই পুরুষের কিছু কমন ভুল, যে ভুলে হারাতে হচ্ছে মাথার চুল।

বিশেষজ্ঞরা বলছেন, নারীদের তুলনায় পুরুষের মাথার ত্বক ভিন্ন হয়। এ ছাড়া হরমোনের কারণেও পুরুষের চুলের যত্ন নিতে হবে নারীদের তুলনায় একটু বেশিই বলা যায়। কিন্তু পুরুষের চুলের পরিচর্যায় কিছু ভুল পদক্ষেপে চুল পড়া না কমে বরং বেড়ে যায়। এসব ভুল হলো:

১. তেল ব্যবহার: নারীদের তুলনায় পুরুষের মাথার ত্বক বেশি তৈলাক্ত থাকে। এ অবস্থায় অতিরিক্ত তেল ব্যবহারে পুরুষের মাথার চুল তাড়াতাড়ি ঝরে পড়ে।

২. অত্যধিক শ্যাম্পু: পুরুষরা বাইরে বেশি ঘোরাফেরা করেন। এ কারণে বাইরের ধুলাবালিতে তাদের চুলও দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। তাই অনেকেই চুল পরিষ্কার করতে প্রতিদিনই শ্যাম্পু ব্যবহার করেন। এতে মাথার ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে চুল রুক্ষ হয়ে তাড়াতাড়ি ঝরে পড়ে।

৩. খুশকির যথাযথ ব্যবস্থা গ্রহণ না করা: বেশির ভাগ পুরুষই চুল যথাসময়ে পরিষ্কার না করার কারণে খুশকির আক্রমণের শিকার হন। আর এই খুশকির কারণেই চুল ঝরে পড়ার পরিমাণ অনেকটা বেড়ে যায়।

৪. ভেজা চুল আঁচড়ানো: বেশির ভাগ পুরুষই গোসলের পর ভেজা চুল ভালোভাবে না শুকিয়ে চুল আঁচড়ানো শুরু করে দেন। এই মারাত্মক ভুলের কারণেও পুরুষের মাথায় চুলের পরিমাণ কমে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ভেজা অবস্থায় চুলের গোঁড়া অনেক বেশি নরম থাকে। এ অবস্থায় চুল আঁচড়ালে চুল দুর্বল হয়ে ঝরে পড়ে যায়।

৫. হেয়ার জেল ও হেয়ার স্প্রে ব্যবহার: চুল সুন্দরভাবে সেট করতে অনেকেই আজকাল চুলে হেয়ার জেল ও হেয়ার স্প্রে ব্যবহার করছেন। সেই সঙ্গে চুলে করিয়ে নিচ্ছেন পছন্দের কালারও। এই ভুলের কারণেও চুল দুর্বল হয়ে পড়ছে। আর অসময়েই পুরুষরা হারাচ্ছে সাধের মাথার চুল।

বরগুনার আলো