• সোমবার   ০৪ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২০ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা

বর্ষাকালে ত্বকের চাই বিশেষ যত্ন

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

চলছে বর্ষাকাল। বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম আর কাঠফাটা রোদ থেকে মুক্তি। সেই সঙ্গে রয়েছে ভোগান্তিও। এই সময় রোদ-বৃষ্টির খেলা চলে। তাই যারা কাজের প্রয়জনে বাইরে বের হন, তাদের ভোগান্তির শেষ থাকে না। সেই সঙ্গে ত্বকেরও বাজে ১২টা!

বর্ষার সময় ত্বকের যত্ন ঠিক মতো না নিতে পারলে ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন। ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা তো লেগেই আছে। যাদের ত্বক তৈলাক্ত তাদের বর্ষাকাল এলে এই সমস্যা আরো দ্বিগুণ রূপে দেখা দেওয়ার আশঙ্কা থাকে। তাই বর্ষায় নিয়ম করে ত্বকের যত্ন নেয়া দরকার।

বর্ষাকালে কীভাবে ত্বকের বিশেষ যত্ন নেবেন চলুন জেনে নেয়া যাক-

এক্সফোলিয়েট করুন

কখনো রোদ কখনো বৃষ্টির এই আবহাওয়ায় ত্বকের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের মৃত কোষগুলো উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি, চিনি, ওটসের গুঁড়া ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতেই ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন।

ত্বক পরিষ্কার রাখুন

বর্ষাকালে সংক্রমণ জাতীয় সমস্যা বা অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। বার বার পানি দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই পানি ছাড়াও গোলাপজল, লেবুর রস, অ্যালোভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখুন।

টোনার ব্যবহার করুন

ত্বক ভালো রাখার জন্য টোনারের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা জরুরি। ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে ব্রণের সমস্যা কমায় টোনিং। গোলাপজল সবচেয়ে ভালো প্রাকৃতিক টোনার। এছাড়া লেবুর রস, শশার রস, গ্রিন টিও ভালো টোনার হিসেবে কাজ করে।

বর্ষাকালে বেশি রূপটান নয়

রূপটান বেশি করলে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। ত্বকে ঠিকমতো বাতাস চলাচল করতে পারে না। ফলে ব্রণের মতো একাধিক সমস্যা বাড়তে পারে। তাই বর্ষাকালে অত্যধিক রূপটান এড়িয়ে চলুন। রূপটান করলেও তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরি।

পানি খান

ত্বক ভালো রাখতে প্রচুর পানি খাওয়া প্রয়োজন। বর্ষাকালে যেহেতু ত্বক এমনিতেই রুক্ষ হয়ে যায় তাই বেশি পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এতের ত্বকের শুষ্ক ভাব কমবে। ত্বক আর্দ্র থাকবে।

বরগুনার আলো