• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

যেসব কারণে নিয়মিত মসুর ডাল খাওয়া হতে পারে বিপজ্জনক!

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

বাঙালি সংস্কৃতিতে ডালের একটি আলাদা কদর রয়েছে। ভাতের সঙ্গে ডাল না খেলে অনেকেই খাওয়াকে খাওয়াই বলে মনে করেন না। কিন্তু নিয়মিত ডাল খেলে হতে পারে স্বাস্থ্যঝুঁকি, এমনটাই মনে করছেন পুষ্টিবিদরা। বিশেষ করে মসুর ডাল।

কোনো ডাল খাওয়া হোক বা না হোক, খাবার তালিকায় কিন্তু বেশির ভাগ মানুষই মসুর ডাল রাখতে পছন্দ করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মসুর ডাল স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী হলেও বেশি পরিমাণে খাওয়ার অভ্যাস তা হিতে বিপরীত হতে পারে।

মসুর ডালে রয়েছে ভিটামিন, মিনারেল ও ফাইবার, যা শরীরের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে তাই পরিমিত মসুর ডাল নিয়মিত খাওয়ার অভ্যাস করা উচিত।

কিন্তু পুষ্টিকর এই খাবারটি বেশি পরিমাণে খাওয়া শুরু করলে তা স্বাস্থ্যের উন্নতি না করে অবনতির দিকে ঠেলে দেয়। ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের একটি প্রতিবেদনের তথ্য অনুযায়ী আসুন জেনে নিই প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে মসুর ডাল খেলে আমাদের শরীরে কোন কোন ক্ষতিকর প্রভাব পড়ে।

১. হজমশক্তি হ্রাস: মসুর ডালে রয়েছে প্রচুর পরিমাণে লেকটিন। এই উপাদান শরীরের হজমশক্তিকে দুর্বল করে তোলে। যদি কোনো ব্যক্তি আইবিএস-এর মতো রোগে ভুগে থাকেন, তাহলে মসুর ডাল খাওয়ার কারণে তার স্বাস্থ্য অবস্থার আরও অবনতি হতে পারে।

২. গাউট বা ইউরিক অ্যাসিডের ঝুঁকি: মসুর ডাল শরীরে গাউট বা ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে তোলে। এ ছাড়া মসুর ডালে প্রচুর পরিমাণে পিউরিন থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাই কোনো ব্যক্তি যদি বাতের ব্যথায় ভোগেন, তাহলে চিকিৎসকের পরামর্শ না নিয়ে তার মসুর ডাল ও মটরশুঁটি খাওয়া মোটেও উচিত হবে না।

৩. অবসেটি বা ওজন বৃদ্ধি: মসুর ডালে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তাই ডায়েট লিস্টে এই খাবার তালিকাভুক্ত করলে শরীরের ওজন দ্রুত বৃদ্ধি পায়। শারীরিক ব্যায়ামের অভাব হলে অতিরিক্ত প্রোটিন শরীরে ফ্যাট হিসেবে জমতে শুরু করে। এতে ওজন বেড়ে যাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়।

৪. পেটে গ্যাস: বিশেষজ্ঞরা মনে করেন, প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে ডাল খেলে পেটে গ্যাসের সমস্যা তৈরি হতে পারে। প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এই খাবার গ্যাসের সমস্যা তৈরি করার  পাশাপাশি তৈরি করে অ্যাসিডিটির সমস্যাও।

৫. কিডনির সমস্যা: জেনে অবাক হলেও এটিই সত্যি। আপনি যদি প্রচুর পরিমাণে ডাল খাওয়ার অভ্যাস গড়ে তোলেন, তবে এটি আপনার কিডনির ওপর সরাসরি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এ ছাড়া মসুর ডালে অক্সালেটের পরিমাণ বেশি হওয়ায় এই খাবার বেশি পরিমাণে খেলে কিডনিতে পাথর তৈরি করে। তাই দৈনিক ৩০ থেকে ৬০ গ্রামের বেশি মসুর ডাল খাওয়া থেকে বিরত থাকুন।

বরগুনার আলো