• বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৯ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে দুর্গাপূজা এখন সার্বজনীন উৎসব: প্রধানমন্ত্রী

সকালে খালি পেটে চা! ক্ষতি হচ্ছে না তো?

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২  

অধিকাংশ মানুষেরই সকালে চা না হলে দিন শুরু হয় না। তবে চায়ের সঙ্গে অনেকেরই থাকে টা।  আবার অনেকের খালি পেটেই পান করেন চা। আর এই খানি পেটে চা খাওয়া কী ভালো? ক্ষতি হচ্ছে না তো?

ঘুম থেকে উঠেই একেবারে খালি পেটে চা খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। কী সমস্যা হতে পারে এর ফলে?

সকালে অনেকেরই অভ্যাস হলো খালি পেটে চা পান করা। সাম্প্রতিক কয়েকটি গবেষণা বলছে খালি পেটে চা পানের অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। গরম বা শীতকাল বলে নয়, সব ঋতুতেই এই অভ্যাস ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা।

চা খাওয়ার আগে ভারী কিছু না খেলেও অন্তত চায়ের সঙ্গে একটি বিস্কুট খেয়ে নেওয়া জরুরি। ঘুম থেকে উঠেই খালি পেটে চায়ের কাপে চুমুক না দেওয়াই ভাল।

চায়ে ক্যাফিন নামক যৌগ আছে। খালি পেটে এই যৌগ পাকস্থলীতে প্রবেশ করলে গ্যাসের পরিমাণ বাড়তে পারে। এর ফলে অনেক সময়ে আকস্মিক বমি বমি ভাব, বুক জ্বালার মতো উপসর্গ দেখা দেয়। দীর্ঘ দিন ধরে খালি পেটে চা পানের অভ্যাস গ্যাসের সমস্যাকে আরও মারাত্মক করে তুলতে পারে।

চায়ে থিয়োলিন নামে আর এক যৌগ থাকে। এই যৌগ শরীরে পানির পরিমাণ হ্রাস করে। ঘুমিয়ে থাকা অবস্থায় শরীরে পানির পরিমাণ এমনিই হ্রাস হয়। ঘুম থেকে উঠেই খালি পেটে চা খেলে সেই পরিমাণ আরও কমে যায়। এর প্রভাব পড়ে বৃক্কে।

চা খাওয়ার আগে অল্প কিছু খাবার বা তিন-চারটি বিস্কুট খেয়ে নিলে এই থিয়োফিলিন নামক যৌগ কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। তাতে শরীরে পানির পরিমাণ ঠিক থাকে।

চিকিৎসকদের পরামর্শ, ঘুম থেকে উঠেই প্রথমে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে কিছুটা পানি খেয়ে নেওয়া জরুরি। কিছু ক্ষণ পর হালকা কোনও খাবার খেয়ে তার পর চায়ের কাপে চুমুক দিলে শরীর ও মেজাজ দু’টোই থাকবে ফুরফুরে।

বরগুনার আলো