• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

সারা দিন বসে থাকলেও বাড়বে না ওজন

বরগুনার আলো

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

খাদ্যাভ্যাসে অনিয়ম, শরীরচর্চা না করা, খাপছাড়া জীবনযাপনই ওজন বাড়ার অন্যতম কারণ। আর এর সঙ্গে যুক্ত হয়েছে দীর্ঘসময় অফিসে বসে কাজ করা। অফিসে টানা ৮-১০ ঘণ্টা বসে থাকতে হয়। কাজের চাপে হাঁটাহাঁটি করারও সুযোগ মেলে না। ফলে দ্রুত বেড়ে যায় ওজন। বিশেষজ্ঞরা বলছেন, কিছু নিয়ম মেনে চললে বসে বসে কাজ করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এমন কিছু নিয়ম সম্পর্কে চলুন জেনে নিই–

মুখরোচক খাবারে না

কাজ করার ফাঁকে নানারকম মুখরোচক খাবার খান অনেকেই। পিৎজা, বার্গার, রোল, চাউমিন ইত্যাদি খাবার খেয়ে থাকেন। এমন খাবার খাওয়ার অভ্যাসে দ্রুত ওজন বাড়ে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে ভাজাভুজি খাবার এড়িয়ে চলুন।

দুপুরের খাবার
সকালে তাড়াহুড়ো করতে গিয়ে অনেকেই টিফিন তৈরি করার সময় পান না। খিদা লাগলে তাই বাধ্য হয়েই বাইরের খাবার খেতে হয়। নিয়মিত বাইরের খাবার খাওয়ার কারণে বাড়ে ওজন। তাই বাড়ি থেকে দুপুরের খাবার নিতে চেষ্টা করুন।

কাজের ফাঁকে ব্যায়াম
একটানা ডেস্কে না থেকে মাঝেমধ্যে বিরতি নিন। এ সময় হাঁটাচলা করুন। প্রয়োজনে চেয়ারে বসেই ব্যায়াম করে নিন। চেয়ারে হেলান দিয়ে না বসে শিরদাঁড়া সোজা করে বসার চেষ্টা করুন।

ছোটখাটো এই বিষয়গুলো খেয়াল রাখলে সহজেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

বরগুনার আলো