• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার

ঘরোয়া স্ক্রাবেই দূর হবে মুখের লোম!

বরগুনার আলো

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

হাত-পায়ের লোম তুলতে ওয়্যাক্সিং করেন অনেকে। অনেকে আবার মুখের অবাঞ্ছিত লোমের থেকে মুক্তি পেতে ফেশিয়াল ওয়্যাক্সিং-ও করিয়ে থাকেন। তবে শরীরের অন্যান্য জায়গার তুলনায় মুখে ওয়্যাক্সিং করা একটু বেশিই ঝুঁকির। এদিক-ওদিক হলেই বিপত্তি। ত্বকে র‌্যাশ, জ্বালাভাব, দাগছোপ পড়তে পারে। তাছাড়া, মুখে ওয়্যাক্সিং করানো যথেষ্ট বেদনাদায়ক ও ক্ষতিকারকও।

এ দিকে, মুখের লোম বাড়তে থাকলে দেখতেও ভাল লাগে না। স্বাভাবিক সৌন্দর্যে ভাটা পড়ে। অনেকে মুখের অতিরিক্ত লোমের জন্য হীনমন্যতায় ভোগেন। অথচ ঘরেই আছে এমন সব জিনিস, যাতে সহজেই মিলতে পারে সমাধান। সাধারণ একটি স্ক্রাব বানিয়ে নিলেই হল। নিয়মিত এই ঘরোয়া স্ক্রাব ব্যবহারে কমবে মুখে লোম হওয়ার সমস্যা।

ওটমিল এবং মধু: ওটস গুঁড়ো করে তার সঙ্গে মধু মিশিয়ে নিন। মুখে কয়েক মিনিট ম্যাসাজ করুন এই স্ক্রাব দিয়ে। তারপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

চিনি এবং লেবুর রস: সম পরিমাণ চিনি এবং লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মুখে খানিকক্ষণ আলতো করে ম্যাসাজ করুন এই স্ক্রাব দিয়ে। তারপর ধুয়ে নিন।

কফি স্ক্রাব: কফি পাউডারে সামান্য পানি বা অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান। কয়েক মিনিট হালকা হাতে ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

দই এবং বেসন: টক দইয়ের সঙ্গে বেসন মিশিয়ে মুখে লাগান। কয়েক মিনিট স্ক্রাব করার পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

বেকিং সোডা: বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। এই পেস্ট দিয়ে বৃত্তাকার গতিতে মুখে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন।

আমন্ড এবং দুধ: আমন্ড কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। মিক্সিতে ভেজানো বাদামের সঙ্গে দুধ দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট দিয়ে মুখে খানিকক্ষণ স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

টমেটো এবং চিনি: একটি পাকা টমেটো পেস্ট করে নিন। তাতে চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন কয়েক মিনিট। তারপর পানিতে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা এবং ব্রাউন সুগার: ব্রাউন সুগারের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। আলতো করে স্ক্রাব করুন খানিকক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন।

বরগুনার আলো