• মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঘরোয়া স্ক্রাবেই দূর হবে মুখের লোম!

বরগুনার আলো

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

হাত-পায়ের লোম তুলতে ওয়্যাক্সিং করেন অনেকে। অনেকে আবার মুখের অবাঞ্ছিত লোমের থেকে মুক্তি পেতে ফেশিয়াল ওয়্যাক্সিং-ও করিয়ে থাকেন। তবে শরীরের অন্যান্য জায়গার তুলনায় মুখে ওয়্যাক্সিং করা একটু বেশিই ঝুঁকির। এদিক-ওদিক হলেই বিপত্তি। ত্বকে র‌্যাশ, জ্বালাভাব, দাগছোপ পড়তে পারে। তাছাড়া, মুখে ওয়্যাক্সিং করানো যথেষ্ট বেদনাদায়ক ও ক্ষতিকারকও।

এ দিকে, মুখের লোম বাড়তে থাকলে দেখতেও ভাল লাগে না। স্বাভাবিক সৌন্দর্যে ভাটা পড়ে। অনেকে মুখের অতিরিক্ত লোমের জন্য হীনমন্যতায় ভোগেন। অথচ ঘরেই আছে এমন সব জিনিস, যাতে সহজেই মিলতে পারে সমাধান। সাধারণ একটি স্ক্রাব বানিয়ে নিলেই হল। নিয়মিত এই ঘরোয়া স্ক্রাব ব্যবহারে কমবে মুখে লোম হওয়ার সমস্যা।

ওটমিল এবং মধু: ওটস গুঁড়ো করে তার সঙ্গে মধু মিশিয়ে নিন। মুখে কয়েক মিনিট ম্যাসাজ করুন এই স্ক্রাব দিয়ে। তারপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

চিনি এবং লেবুর রস: সম পরিমাণ চিনি এবং লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মুখে খানিকক্ষণ আলতো করে ম্যাসাজ করুন এই স্ক্রাব দিয়ে। তারপর ধুয়ে নিন।

কফি স্ক্রাব: কফি পাউডারে সামান্য পানি বা অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান। কয়েক মিনিট হালকা হাতে ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

দই এবং বেসন: টক দইয়ের সঙ্গে বেসন মিশিয়ে মুখে লাগান। কয়েক মিনিট স্ক্রাব করার পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

বেকিং সোডা: বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। এই পেস্ট দিয়ে বৃত্তাকার গতিতে মুখে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন।

আমন্ড এবং দুধ: আমন্ড কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। মিক্সিতে ভেজানো বাদামের সঙ্গে দুধ দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট দিয়ে মুখে খানিকক্ষণ স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

টমেটো এবং চিনি: একটি পাকা টমেটো পেস্ট করে নিন। তাতে চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন কয়েক মিনিট। তারপর পানিতে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা এবং ব্রাউন সুগার: ব্রাউন সুগারের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। আলতো করে স্ক্রাব করুন খানিকক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন।

বরগুনার আলো