• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

হাত-পায়ের কালো দাগ দূর করার উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩  

শরীরের অন্যান্য স্থানের তুলনায় হাত-পায়ের ত্বক বেশি কালচে হয়ে যায়। এর কারণ হলো শরীরের অন্যান্য স্থানের চেয়ে হাত-পা বেশি খোলা থাকে, ফলে এগুলো সহজেই দূষণের শিকার হয়।

নিয়মিত হাত-পায়ের যত্ন না নেওয়ার কারণে ত্বক হয়ে পড়ে কালচে। এ সমস্যার সমাধান কিন্তু খুব সহজেই করতে পারেন। এজন্য নিয়মিত করুন স্ক্রাব। জেনে নিন স্ক্রাবের মাধ্যমের কীভাবে হাত-পায়ের কালচেভাব দূর করবেন-

চিনি ও জলপাই তেলের স্ক্রাব

স্ক্রাবার হিসেবে চিনি বেশ উপকারী। এছাড়া অলিভ অয়েলে আছে ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই। যা ত্বক ময়েশ্চারাইজড রাখতে সাহায্য করে ও ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে। স্ক্রাবটি তৈরি করতে আধা কাপ চিনিতে সামান্য অলিভ অয়েল মিশিয়ে নিন। অল্প অল্প করে স্ক্রাব নিয়ে হাত ও পায়ে মিনিটখানেক আলতোভাবে ম্যাসাজ করুন। তারপর মুছে নিন ভেজা সুতি কাপড় দিয়ে।

কফি ও নারকেল তেলের স্ক্রাব

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ময়লা দূর করলে কফি খুবই উপকারী। অন্যদিকে নারকেল তেল ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। এছাড়া ব্রাউন সুগার স্কিনের ডেড সেলস রিমুভ করতে সাহায্য করে।

কফি ও নারকেল তেলের স্ক্রাব তৈরি করতে আধা কাপ কফির গুঁড়া, সামান্য ব্রাউন সুগার ও আধা নারকেল তেল মিশিয়ে নিন। ১ থেকে ২ মিনিট ভালো করে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের মলিনতা দূর করে উজ্জ্বলতা ধরে রাখার জন্য এই স্ক্রাবগুলো খুবই উপকারী। সপ্তাহে অন্তত একবার হলেও হাত-পায়ে ব্যবহার করুন ডিআইওয়াই এই স্ক্রাব।

বরগুনার আলো