• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

সকালে নাকি দুপুরে কখন গোসল করবেন?

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

সকালে ঘুম থেকে উঠেই দাঁত ব্রাশ করে গোসল সেরে ফ্রেশ হন কমবেশি সবাই। এতে সারাদিন চাঙ্গা থাকা যায়, এমনটিই ধারণা কমবেশি সবার। তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা, সকালে গোসল করার অভ্যাসে নাকি ভালোর চেয়ে ক্ষতিই বেশি।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অনারারি প্রফেসর স্যালি ব্লুমফিল্ডের মতে, সকালে গোসল করলে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যেতে পারে। যদিও সারাদিন সতেজ ও ঘামমুক্ত থাকতে এই অভ্যাসটি ভালো, তবে এটি চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় নয়।

তিনি বিবিসি রেডিও ৫-কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের শরীরে এমন জীবাণু আছে যেগুলো বাজে গন্ধ তৈরি করে, কিন্তু সেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।’

ব্লুমফিল্ড আরও বলেন, ‘আর যারা দৈনিক একাধিকবার গোসল করতে অভ্যস্ত তাদের শরীর থেকে উপকারী এই অণুজীবগুলো নষ্ট হয়ে যায়। অথচ ত্বকের এই তেলের মাত্রা কমিয়ে দেয়।

ব্লুমফিল্ডের মতে, ‘গরমে কমবেশি সবাই ঘামের কারণে একাধিকবার গোসল করেন তবে এর আদৌ কোনো স্বাস্থ্য উপকারিতা নেই। বেশিরভাগ মানুষই পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধির মধ্যকার পার্থক্যের বিষয়ে বিভ্রান্ত হন।’

‘আসলে পরিচ্ছন্নতা হলো আমরা যা করি তা দেখতে ও পরিষ্কার বোধ করার জন্য, তবে পরিষ্কার-পরিচ্ছন্নতা হলো জীবাণুর বিস্তার রোধ করার জন্য যে পরিচ্ছন্নতা ব্যবস্থধা গ্রহণ করি’, তিনি ব্যাখ্যা করেছিলেন।

ব্লুমফিল্ড আরনও বলেন, ‘কিছু নির্দিষ্ট সময় আছে যখন আমাদের অবশ্যই গোসল করা উচিত। তবে অতিরিক্ত নয়। আর সংক্রমণ ও রোগের বিস্তার রোধে হাত ধোয়া অত্যাবশ্যক।’

হেলথলাইনের মতে, অতিরিক্ত গোসল ত্বককে শুষ্ক করে তোলে যা পরবর্তী সময়ে চর্মরোগের কারণ হতে পারে। তাই অপ্রয়োজনে গোসল করা এড়িয়ে চলুন।

কখন গোসল করবেন?

সবাই নিজের সুবিধামতো সময়েই গোসল করেন। কেউ ঘুম থেকে উঠেই গোসল সেরে নেন আবার অনেকেই রাতে গোসল করে তারপর ঘুমাতে যান।

বিশেষজ্ঞরা বলছেন, গোসলের জন্য যদিও কোনো নির্দিষ্ট সময় নেই। সকালে বা রাতে যে কোনো সময়ই গোসল করলে সমান উপকারিতা মেলে। তবে কার কখন গোসল করা উচিত তা সবারই জানা উচিত।

যেমন- অতিরিক্ত ঘামলে ও নোংরা পরিবেশে অবস্থান করার পরপরই গোসল করুন। আবার শরীরচর্চা করার পর গোসল সারুন, না হলে শরীরে জীবাণু বাসা বাঁধতে পারে। দুপুরে গোসল করলে গরম কম লাগে ও দিনের বাকিটা সময় ফুরফুরে কাটানো যায়।

আপনি যদি হাসপাতালে কিংবা বাইরে ঘুরে ঘুরে কাজ করেন তাহলে বাড়ি ফিরেই রাতে গোসল করুন। যদি ঘুমের সমস্যা থাকে, তাহলে রাতে ঘুমানোর আগে গোসল করলে ভালো ঘুম হবে, এমনই তথ্য উঠে এসেছে সমীক্ষায়।

বরগুনার আলো