• বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ১২ ১৪৩০

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন কাল পর্যটন শিল্পের প্রসারে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী শপথ নিলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ট্রেনে পদ্মা সেতু পাড়ি দিয়ে ফরিদপুরের জনসভায় যাবেন প্রধানমন্ত্রী ক্রীড়ার ভেতর দিয়েই শিশুর সামাজিকীকরণ ঘটে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণের ৪৯তম বার্ষিকী আজ তথ্য অধিকার আইন প্রয়োগে জনগণকে সম্পৃক্ত করার নির্দেশ রাষ্ট্রপতির বিশ্বের ৩৫তম অর্থনৈতিক শক্তি বাংলাদেশ চুরি করা অর্থ দিয়ে আন্দোলন করছে বিএনপি: প্রধানমন্ত্রী বিএনপি কি আসলেই নির্বাচন চায়, তাদের নেতা কে: প্রধানমন্ত্রী নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য সমুদ্রগুলো যেন সমৃদ্ধির উৎস হয়ে থাকে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে বাংলাদেশ পুতুলের রাজনীতিতে আসার বিষয়ে যা বললেন প্রধানমন্ত্রী সুষ্ঠু নির্বাচন হবে, জনগণ সঠিকভাবে ভোট দেবে: শেখ হাসিনা বাংলাদেশের জনগণই তাদের ‘স্যাংশন’ দিয়ে দেবে: প্রধানমন্ত্রী কোরআন পোড়ানো নিয়ে শেখ হাসিনার নিন্দা নির্বাচন বানচালের চেষ্টা হলে বাংলাদেশও নিষেধাজ্ঞা দেবে: প্রধানমন্ত্রী দুর্নীতি ছাড়া দেশকে কিছুই দিতে পারেনি বিএনপি: প্রধানমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে চায় ভিয়েতনাম

উকুনের জ্বালায় বিব্রত? মুক্তি দেবে ঘরোয়া উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

মাথায় মারাত্মক চুলকানি হলেই বুঝতে হবে যে, মাথায় উকুন হয়েছে। আসলে এই সমস্যা গোটা দুনিয়াতেই দেখা যায়। পুরুষের চেয়ে নারীদের চুলে উকুনের সংক্রমণ হতে দেখা যায়। বিশেষ করে স্কুলপড়ুয়া ছাত্রীদের মধ্যেই এই সমস্যা বেশি দেখা যায়।  আক্রান্ত ব্যক্তির মাথা থেকে অন্যজনের মাথা চলে যেতে পারে উকুন। আবার একজনের ব্যবহৃত চিরুনি, ব্রাশ, বালিশ, চুলের ফিতা, রাবার ব্যান্ড, বিছানার চাদর, তোয়ালের মাধ্যমেও ছড়াতে পারে। উকুন যে শুধু চুলের ক্ষতি করে তা নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করে। তাই দ্রুত এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

লেবু প্রাকৃতিক জীবাণুনাশক, যা উকুন দূর করবে। লেবুর রস বের করে তা সরাসরি মাথায় লাগান। এটি এক ঘণ্টা লাগিয়ে রাখুন। এরপর চিরুনির সাহায্যে উকুন দূর করুন। এ পদ্ধতিটি সপ্তাহে দুইবার ব্যবহার করবেন।

চার কোয়া রসুন থেঁতো করে নিন। লেবুর রসের সঙ্গে রসুনের রস মিশিয়ে মাথায় লাগান। তোয়ালে জড়িয়ে আধা ঘণ্টা রাখুন। তার পর শ্যাম্পু করে নিন।

পেঁয়াজে থাকা সালফার উকুনের যম। ছয়টি মাঝারি সাইজের পেঁয়াজ বেটে রস করে নিন। মাথায় লাগিয়ে দুই ঘণ্টা রাখুন। পরে শ্যাম্পু করুন। সপ্তাহে কয়েক বার করতে পারলে উকুন দ্রুত বিদায় নেবে।

ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড উকুনের বিষ। আঙুলে কিছুটা পরিমাণ ভিনিগার নিয়ে মাথার ত্বকে ভালো করে মালিশ করুন। ১০ মিনিট পর প্রথমে পানি দিয়ে, পরে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই মাস সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন উপকার পাবেন।

যা এড়িয়ে চলতে হবে: অন্যের তোয়ালে ব্যবহার করবেন না ও অপরিষ্কার চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন না। স্ক্যাল্প পরিষ্কার রাখুন। নিয়মিত শ্যাম্পু করুন ও চুলের যত্ন নিন। উকুনের সমস্যা মারাত্মক হলে চিকিৎসকের পরামর্শ নিন।

বরগুনার আলো