• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

শীতে সতেজ থাকতে ‘সুগন্ধী ইয়োগা-চা’

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

উত্তরের হাওয়া বইতে শুরু করেছে। শীতল হয়ে উঠছে পরিবেশ। ফ্যান বন্ধ করে অনেকেই কাঁথা মুড়ি দিয়ে ঘুমানো শুরু করে দিয়েছেন। এরইমধ্যে দেখা দিতে শুরু করেছে শীতজনিত সব ধরনের অসুখ। নাক দিয়ে পানি পড়া, হাঁচি-কাশিতে ভুগতে হয়। অনেকের আবার শীত এলেই শ্বাসতন্ত্রের রোগ বেড়ে যায়। এসব থেকে রেহাই পেতে প্রতিদিন পান করুন সুগন্ধি ইয়োগা চা।  

কীভাবে তৈরি করবেন সুগন্ধী ইয়োগা চা। চলুন নিয়ম জেনে নিন:

উপকরণ: (২ কাপ চায়ের জন্য) ২ কাপ পানি,  হাফ কাপ পরিমাণ দুধ, সাদা এলাচ ২টি, লং ২টি, মধু বা চিনি এক টেবিল চামচ, কালো গোলমরিচ, আদা কুচি।

প্রণালি: চা তৈরির জন্য প্রথমে দুই কাপ নরমাল পানি একটি প্যানে নিয়ে চুলায় দেবেন। চাইলে বেশিও দিতে পারেন। এবার আদা কুচি, ২টি সাদা এলাচ, ২টি লং,  কালো গোলমরিচ দেবেন। এরপর পানি ৫ মিনিটের মতো ফুটিয়ে ২ টেবিল চামচের মতো করে গ্রিন-চা পাতা দেবেন। মাঝে মধ্যে একটু নেড়ে দিতে হবে। চায়ের রং পরিবর্তন হলে নামিয়ে ফেলুন।  

তারপর পছন্দ মতো দুধ, মধু ও চিনি দিয়ে পান করুন সুগন্ধী ইয়োগা-চা। চাইলে বেশি করে বানিয়ে ফ্রিজে রেখে প্রতিদিন সকাল ও বিকেলে পান করতে পারেন।

ইয়োগা-চা পানে উপকারিতা: মানবদেহের রোগ প্রতিরোধ করে। বার্ধক্য রোধ করে সুস্থ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া, নাকে ব্যথা হাঁচি-কাশির উপশম দেবে। এক কাপ ভেষজ চায়ে উপকার পাবেন একটু বেশিই। 

বরগুনার আলো