• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

হঠাৎ মন খারাপ হলে কী করণীয়?

বরগুনার আলো

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩  

সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবন। যে কোনো সময় মন খারাপ হতে পারে। মন খারাপ থাকলে শরীরও খারাপ হয়। বলা হয় শরীর আর মন একে অপরের পরিপূরক। তাই হঠাৎ মন খারাপ হলে কীভাবে ভালো করবেন, জেনে নিন করণীয় সম্পর্কে—

মন খুলে হাসুন

যখন মন খুলে হাসবেন; তখন নিজেকে হালকা মনে হবে। গবেষণায় দেখা গেছে, মানুষের হাসিতে ৬০% শরীর ভালো থাকে।

গান শুনুন
যখন মন খারাপ থাকবে, সঙ্গে সঙ্গে পছন্দের গান শুনতে পারেন। এছাড়া মুভি বা কার্টুনও দেখতে পারেন। এগুলো মন ভালো করতে সহায়তা করবে।

বই পড়ুন
পছন্দের লেখকের বই পড়তে পারেন। গল্প-উপন্যাসও লিখতে পারেন। অথবা নিজের জীবনের গল্প লিখতে পারেন। দেখবেন আস্তে আস্তে মন ভালো হয়ে যাবে।

ভ্রমণ করুন
মন খারাপ হলে ভ্রমণ করতে পারেন। এটি সবচেয়ে বেশি কার্যকর। বিশেষ করে যদি নদীর পাড়ে যান, দেখবেন সাগরের আওয়াজ ভেতরে থাকা দুঃখ শেষ করে দেবে। এছাড়া রিকশায় করে ঘুরতে পারেন। এমনকি আত্মীয়-স্বজনের বাসায় যেতে পারেন।

খাবার তৈরি
মন খারাপের সময়ে চাইলে পছন্দের খাবার তৈরি করতে পরেন। তখন নিজেকে আত্মবিশ্বাসী মনে হবে। নিজের মধ্যে ভালো লাগাও শুরু হবে।

একাকিত্ব
যতটা সম্ভব একাকিত্ব এড়িয়ে চলুন। কারণ একাকিত্ব মনকে খারাপ করে দেয়। তাই পরিবার কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার চেষ্টা করবেন।

বরগুনার আলো