• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

করেন ভিক্ষা, প্রতি মাসে হাত খরচ ৫০ হাজার টাকা

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩  

কয়েক মুঠো খাবারের জন্য এক সময়ে শুধু ভিক্ষা করতেন। এখনও ভিক্ষা করেন। তবে অবস্থার পরিবর্তন হয়েছে। উবার বা পাঠাওয়ে চড়ে তিনি আসা-যাওয়া করেন। বেনসন ছাড়া অন্য ব্যান্ডের সিগারেট খান না। আবার মাঝেমধ্যে ইয়াবাও করেন সেবন।

বলা হচ্ছিল বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ গ্রামের নূর আলমের কথা। রাজধানীর আদাবরের বাইতুল আমান হাউজিং সোসাইটির ১০ নম্বর সড়কের একটি বাড়িতে ভাড়া থাকেন তিনি।

স্থানীয়দের অভিযোগ, নূর আলম আদাবরে বসবাস করলেও নিয়মিত ভিক্ষা করতে যান মিরপুরের কাফরুল থানার বিপরীতে মসজিদুল আকসা জামে মসজিদের সামনে। আর বাসা থেকে সেখানে যাতায়াত করেন উবার ও পাঠাওয়ের ভাড়া করা যানবাহনে। হাজারো অভাবের গল্প শুনিয়ে মানুষের কাছ থেকে হাতিয়ে নেয়া টাকায় নিয়মিত ইয়াবা সেবন করেন।

আর বেনসন সিগারেট ছাড়া ধূমপান করতে পারেন না নূর আলম। প্রতিদিন কমপক্ষে দুই প্যাকেট সিগারেট প্রয়োজন হয় তার। নূর আলম ভিক্ষা করলেও ব্যবহার করেন দামি স্মার্টফোন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অ্যাকাউন্ট আছে তার।

খোঁজ নিয়ে জানা গেছে, বাইতুল আমান হাউজিং সোসাইটির আগে আদাবর বাজারের একটি বাসায় ভাড়া থাকতেন নূর আলম। সেই বাসার মালিক জাকির হোসেন বলেন, পাঁচ মাস আগে আমার বাড়িতে ভাড়া থাকত নূর আলম। শুনেছি আগে ইয়াবার ব্যবসা করত। চার-পাঁচ বছর আগে মোটরসাইকেল দুর্ঘটনায় এক পা হারায়। এরপর থেকে ভিক্ষা করছে।

তিনি আরো বলেন, ভিক্ষা করলেও প্রতি মাসে ৫০ হাজার টাকা হাতখরচ আছে নূর আলমের। প্রতিদিন বেনসন খান দুই প্যাকেট। এছাড়া বাবা (ইয়াবা) খাইত, তাই বাড়ি থেকে বের করে দিয়েছি। দামি সিগারেট ছাড়া অন্য সিগারেট খেতে পারেন না নূর আলম। ব্যবহার করেন দামি স্মার্টফোন। রয়েছে ফেসবুক অ্যাকাউন্টও।

সরেজমিনে দেখা গেছে, কাফরুল থানার বিপরীতে মসজিদুল আকসা জামে মসজিদের সামনে প্রতিদিন ভিক্ষা করেন নূর আলম। ভিক্ষা চাওয়ার দৃশ্য দেখে নূর আলমকে সত্যিই বেশ অসহায় মনে হয়। প্রায় তিন ঘণ্টার মতো তিনি ভিক্ষা করেন।

বরগুনার আলো