• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিএনপির ট্রামকার্ড, জাইমা নাকি সিঁথি?

বরগুনার আলো

প্রকাশিত: ৮ মে ২০২২  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চমক হিসেবে বিএনপির প্রথম পছন্দ ছিল দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সহধর্মিণী ডা. জোবায়দা রহমান। কিন্তু দুদকের (দুর্নীতি দমন কমিশন) করা মামলায় তিনি ঝুঁকির মধ্যে আছেন। সুপ্রিম কোর্টের রায়ে জোবায়দার মামলা চলবে।

ফলে জোবায়দার আপাতত বিএনপির ট্রাম্পকার্ড হওয়ার সম্ভাবনা নেই। এই বাস্তবতায় নতুন চিন্তা ভাবনা করছে বিএনপি। এই নতুন চিন্তা ভাবনার মধ্যে তারেক জিয়ার মেয়ে জাইমা রহমান এবং প্রয়াত কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথির নাম আলোচনায় আসছে। এর মধ্যে জাইমা রহমানের নামটি বেশি জনপ্রিয়তা পাচ্ছে বিএনপিতে।

১৪ বছরের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি দীর্ঘদিন ধরেই নেতৃত্বশূন্য অবস্থায় রয়েছে। খালেদা জিয়া কাগজে-কলমে বিএনপি চেয়ারপার্সন হলেও তিনি দলীয় কোন কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারছেন না। দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়ে তিনি এখন সরকারের কৃপায় জামিনে মুক্ত আছেন। কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করছেন না।

অন্যদিকে, তারেক জিয়া লন্ডনে থেকে দল পরিচালনা করছেন। কিন্তু দেশে তার অনুপস্থিতির কারণে তার নেতৃত্ব বিএনপির মধ্যে কোনো প্রভাব ফেলতে পারছে না। এছাড়া তারেক জিয়ার এক ধরনের ইমেজ সংকট রয়েছে। একজন রাজনৈতিক নেতার চেয়ে তাকে একজন দুর্বৃত্ত, দুর্নীতিবাজ হিসেবেই জনগণ বেশি চেনে। এ কারণেই তারেক জিয়ার নেতৃত্বে বিএনপি বড় ধরনের কোনো আন্দোলন করতে পারবে এমনটি বিএনপি নেতারাও এখন বিশ্বাস করে না।

অবশ্য বিএনপি নেতারা অন্যভাবে কথাটি বলেন। তারা মনে করেন, যেহেতু দেশে আন্দোলন করতে হবে। সে কারণে নেতৃত্ব দেশেই থাকতে হবে। আর এই বাস্তবতায় বিএনপি চিন্তাভাবনা করছে, নির্বাচনকেন্দ্রিক চূড়ান্ত আন্দোলনের যেকোনো একটি পর্যায়ে জিয়া পরিবারের কাউকে দেশে নিয়ে এসে চমক তৈরি করার চেষ্টা করা। কিন্তু সেই চমক প্রথমেই হোঁচট খেয়েছে।

দলীয় সূত্র জানায়, এখন বিএনপির অনেকেই চাইছেন, জাইমা রহমানকে নির্বাচনের আগে আন্দোলনের জন্য দেশে নিয়ে আসা হোক এবং তার উপস্থিতি দলের নেতাকর্মীদের চাঙ্গা করবে, উদ্বুদ্ধ করবে, উৎসাহিত করবে। তবে সদ্য ব্যারিস্টার হওয়া জাইমা রহমান রাজনীতিতে কতটা আগ্রহী এবং বাংলাদেশে এসে তিনি কী করবেন এটি নিয়েও বিএনপির মধ্যে নানা রকম প্রশ্ন আছে।  

অন্যদিকে, সৈয়দা শর্মিলা রহমান সিঁথিকে নিয়েও আলোচনা হচ্ছে। তবে সিঁথি বিএনপির রাজনীতিতে কতটা টনিক হবেন সেটা নিয়েও বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে প্রশ্ন রয়েছে। তবে সিঁথির কিছু ইতিবাচক দিক রয়েছে। খালেদা জিয়া গ্রেফতার হওয়ার পর শর্মিলা রহমান কয়েকবার বাংলাদেশে এসেছিলেন এবং তিনি খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এছাড়া, বেগম জিয়া অসুস্থ হওয়ার পর সিঁথি এসে সেবা-শুশ্রূষা করেছেন। এসব কারণে বিএনপির মধ্যে তাকে নিয়ে ইতিবাচক ভাবমূর্তি তৈরি রয়েছে। তবে সিঁথির কোনো ক্যারিশম্যাটিক ইমেজ নেই এবং কোকো কখনো রাজনীতির পাদপ্রদীপে ছিলেন না। এই অবস্থায় সিঁথি বিএনপিতে বড় ধরনের কোনো গণজাগরণ সৃষ্টি করতে পারবে বলে দলটির নেতারা মনে করেন না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, নেতৃত্ব সংকটে ভুগতে থাকা বিএনপি ২০১৮ সালের নির্বাচনের আগে ড. কামাল হোসেনকে নেতা হিসেবে বেছে নিয়েছিল। কিন্তু সেটি যে বিএনপির ভুল ছিল তা বিএনপির নেতারা এখন প্রকাশ্যে স্বীকার করেন। এই বাস্তবতায় বিএনপি এখন দলের মধ্য থেকেই কাউকে নেতা হিসেবে খুঁজে পেতে চাচ্ছে।

বরগুনার আলো