• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

গোপনে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করছে বিএনপি!

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছে বিএনপি। তবে সংবিধান অনুযায়ী নির্বাচন ব্যবস্থার প্রতি আপত্তি থাকলেও এ লক্ষ্যে বিভিন্ন নামসর্বস্ব রাজনৈতিক দলের সঙ্গে নিয়মিত বৈঠকও করছে দলটি। এজন্য তলে তলে ৩০০ আসনের জন্য প্রার্থী চূড়ান্ত করছে বিএনপির নেতৃবৃন্দ।

জানা গেছে, লন্ডনে বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া নিজেই ৩০০ আসনের প্রার্থী চূড়ান্তের কাজটি করছেন। আর এই চূড়ান্ত করতে গিয়ে তারেক জিয়া নির্ভর করছেন তৃণমূলের ওপর এবং বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের ওপর। 

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, গত কিছুদিন ধরে তৃণমূলের সঙ্গে লাগাতার বৈঠক করছেন লন্ডনে পলাতক বিএনপির এই নেতা। সেই বৈঠকে মূলত কয়েকটি সুনির্দিষ্ট প্রশ্ন উত্থাপন করা হচ্ছে তৃণমূলের কাছে।  এ ব্যাপারে তৃণমূলের নেতাকর্মীরা ভোটও দিচ্ছেন বলে জানা গেছে।

প্রার্থী বাছাইয়ের কথা বিএনপির একাধিক নেতাও স্বীকার করেছেন। তবে তারা বলছেন, প্রার্থী বাছাইয়ের সঙ্গে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির কোনো সাংঘর্ষিক অবস্থান নেই। তাদের মতে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠিত হওয়ার পর বিএনপি অবশ্যই নির্বাচনে যাবে এবং সেই নির্বাচনে অংশগ্রহণ করার জন্য বিএনপিকে একটি যোগ্য প্রার্থীর তালিকা তৈরি করতে হবে। সেই কাজটি এখন করা হচ্ছে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ঢাকায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ, ইকবাল হাসান মাহমুদ টুকু, আব্দুল আউয়াল মিন্টু এবং নজরুল ইসলাম খান নিয়মিত লন্ডনে যোগাযোগ করছেন এবং প্রার্থিতা চূড়ান্ত করা নিয়ে বিভিন্ন রকম আলাপ-আলোচনায় অংশগ্রহণ করছেন। আর লন্ডনে তারেক জিয়ার নিজস্ব একটি টিম সারা দেশে বিএনপির প্রার্থীদের অবস্থান নিয়ে জরিপ পরিচালনা করছেন। বিএনপিতে সম্ভাব্য কারা প্রার্থী হতে পারে সে বিষয় নিয়ে খোঁজখবর নিচ্ছেন। এই সমস্ত খোঁজখবর নেয়ার মাধ্যমে বিএনপি একটি প্রার্থী তালিকা আগামী কিছুদিনের মধ্যেই চূড়ান্ত করবে বলে জানা গেছে। 

বিএনপির অন্তত তিনজন নেতা বলেছেন, বিএনপির একাধিক নেতাকে আগামী নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই নির্দেশ তার মনোনয়নের নিশ্চয়তা কিনা, সে ব্যাপারে তারা কোনো কথা বলেননি।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি যতই নির্দলীয় নিরপক্ষে তত্ত্বাবধায়ক সরকারের দাবি উচ্চারণ করুক না কেন, শেষ পর্যন্ত সরকারের সঙ্গে তাদের একটা সমঝোতা হবে এবং এই সমঝোতার ভিত্তিতে তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে এবং সেই অংশগ্রহণের আলামতই হলো প্রার্থিতা চূড়ান্ত করা।

বরগুনার আলো