• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

দেশে রিজার্ভ সংকট সৃষ্টিতে সক্রিয় বিএনপি-জামায়াত চক্র

বরগুনার আলো

প্রকাশিত: ৬ আগস্ট ২০২২  

প্রবাসীদের পাঠানো অর্থ হুন্ডির মাধ্যমে এনে দেশে রিজার্ভ সংকট সৃষ্টির অপচেষ্টা চলছে। এতে সক্রিয় ভূমিকা পালন করছে বিএনপি-জামায়াতের শক্তিশালী প্রবাসী চক্র। এসব চক্রের সদস্যরা নানা অপকৌশলে রেমিট্যান্স প্রবাহকে বাধাগ্রস্ত করছে।

মালেয়শিয়া বিএনপির একটি বিশ্বস্ত সূত্র জানায়, হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে ৩ শতাংশ লাভ দেওয়ার অফার দিয়েছেন মালয়েশিয়া বিএনপির সভাপতি বাদলুর রহমান খান বাদল। এছাড়া বৈধ উপায়ে দেশে টাকা না পাঠানোর জন্য বিভিন্ন প্রলোভন দিচ্ছেন বিএনপির প্রবাসী নেতারা।

সূত্রটি আরো জানিয়েছে, লন্ডনে পলাতক তারেক রহমানের নির্দেশে এ অপকৌশল হাতে নিয়েছেন বিএনপি নেতারা। তাদের উদ্দেশ্য দেশে রেমিট্যান্সের প্রবাহ কমিয়ে রিজার্ভের ওপর চাপ সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলা। শুধু মালেশিয়া নয়, সৌদি আরব, কাতার, কুয়েত, আরব আমিরাত, বাহরাইন, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে বিএনপি-জামায়াতের নেতারা এ অপকৌশল অবলম্বন করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপি-জামায়াতের প্রবাসী নেতাদের এই অপকৌশলে হুন্ডি ব্যবসায়ীরা প্রবাসীদের পরিবার-পরিজনের কাছে অর্থ পাঠানোর জন্য স্থানীয় এজেন্টের কাছে ই-মেইল, এসএমএস, মেসেঞ্জার, ইমো কিংবা হোয়াটস্যঅ্যাপে তাৎক্ষণিক বার্তা পাঠাচ্ছে। ঐ বার্তা ধরে স্থানীয় এজেন্টরা সুবিধাভোগীর কাছে অর্থ পৌঁছে দিচ্ছেন। যা বাংলাদেশ ব্যাংকের হিসাবের বাইরে থেকে যাচ্ছে।

শুধু তাই নয়, বিএনপির এই সিন্ডিকেটের মাধ্যমে অর্থপাচারও বেড়েছে। কারণ একই পন্থায় স্থানীয় হুন্ডি ব্যবসায়ীরা তাদের বিদেশি এজেন্টদের মাধ্যমে বিদেশে অর্থ পাচারে সহায়তা করছে। জানা গেছে, এ পথেই লবিস্ট ফার্মসহ তারেক রহমানকে টাকা পাঠায় বিএনপি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির কাজ ষড়যন্ত্র করা আর ক্ষমতা দখলের সুযোগের অপেক্ষায় থাকা। করোনার প্রকোপ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অস্থির অবস্থা বিরাজ করছে বিশ্ব অর্থনীতিতে। এই সংকটকে কাজে লাগিয়ে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বিএনপি-জামায়াত। রেমিট্যান্স প্রবাহ ঠেকাতে যে দল অপকৌশল অবলম্বন করে তারা কোনোদিন দেশের মিত্র হতে পারে না।

বরগুনার আলো